Logo
Logo
×

আন্তর্জাতিক

হেলেনের তাণ্ডবে যুক্তরাষ্ট্রে অন্তত ৪৩ জন নিহত

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৯ এএম

হেলেনের তাণ্ডবে যুক্তরাষ্ট্রে অন্তত ৪৩ জন নিহত

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে হারিকেন হেলেনের তাণ্ডবে শুক্রবার (২৭ সে্েপটম্বর) অন্তত ৪৩ জন মারা গেছেন এবং লক্ষাধিক মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন। বন্যার পানিতে আটকে পড়াদের সাহায্য করার জন্য উদ্ধারকারীরা নৌকা, হেলিকপ্টার ও বড় যানবাহন নিয়ে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

এটি ছিল রেকর্ডের সবচেয়ে শক্তিশালী ঝড় যা ফ্লোরিডার বিগ বেন্ডে আঘাত হানে এবং বৃহস্পতিবার রাতারাতি জর্জিয়া ও ক্যারোলিনার উত্তর দিকে চলে যায়।

বীমা প্রতিষ্ঠানগুলি বলছে, ঝড়ের কারণে ক্ষয়ক্ষতি বিলিয়ন ডলারে যেতে পারে।

শুক্রবার রাস্তা এবং বাড়িগুলি নিমজ্জিত হয়েছিল, একটি পরিবার সাংবাদিকদের কাছে বর্ণনা করেছে, কীভাবে তাদের সুরক্ষার জন্য বাড়ি থেকে সাঁতার কাটতে হয়েছিল। যদিও হেলেন উল্লেখযোগ্যভাবে দুর্বল হয়ে পড়েছে, আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে, উচ্চ বাতাস, বন্যা এবং টর্নেডোর হুমকি অব্যাহত থাকতে পারে।

ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, ফ্লোরিডা উপকূলের কিছু অংশে ১৫ ফুট জলোচ্ছ্বাস হয়েছে। সপ্তাহ খানেক উত্তাল থাকতে পারে ফ্লোরিডা সমুদ্র-উপকূল। ফলে ভূমিধসসহ উচ্চ বাতাস ও বন্যার হুমকি অব্যাহত থাকবে।

হারিকেন হেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪তম শক্তিশালী ঝড়। আনুমানিক ৬৭৫ কিমি এর ব্যাসার্ধ, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় বৃহত্তম। ফলে হেলেনের প্রভাবে শক্তিশালী বাতাস ও ভারী বৃষ্টি হচ্ছে ফ্লোরিডা, জর্জিয়া, টেনেসি এবং ক্যারোলিনায়।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেছেন, বড় বড় গাছ গাড়ির উপর, বাড়ির উপর পড়েছে, বন্যা হয়েছে। এসব কারণে হতাহতের ঘটনা ঘটেছে।

জর্জিয়ার গভর্নর শুক্রবার বলেছিলেন, ১৫০টির বেশি রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্যজুড়ে ১৩০০ ট্র্যাফিক সিগন্যাল বন্ধ রয়েছে এবং লোকেরা এখনও বাড়িতে আটকা পড়ে  রয়েছে। সূত্র : বিবিসি

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন