Logo
Logo
×

আন্তর্জাতিক

আবারও হিজাব ছাড়া রাস্তায় ঘুরছেন ইরানের নারীরা

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০০ পিএম

আবারও হিজাব ছাড়া রাস্তায় ঘুরছেন ইরানের নারীরা

ইরানের রাস্তায় সম্প্রতি হিজাব ছাড়া বহু নারীকে অবাধে ঘুরতে দেখা যাচ্ছে। ঠিকমতো হিজাব না পরার ‘অপরাধে’ গ্রেপ্তারের পর পুলিশি হেফাজতে মাহসা আমিনির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর আগেই ফের হিজাব-বিধি অমান্য করার রাস্তায় বের হচ্ছেন ইরানের নারীরা।  তবে কোনো সরকারি কর্মকর্তা বিষয়টি স্বীকার করেনি।

ঠিকমতো হিজাব না পরার ‘অপরাধে’ ২০২২ সালের ১৬ অক্টোবর মাহসা আমিনি নামের ২২ বছরের এক তরুণীকে গ্রেপ্তার করে ইরানের নীতিপুলিশ। পুলিশি হেফাজতে ২৪ ঘণ্টা যেতে না যেতেই তার রহস্যজনক মৃত্যু হয়। তার ওপরে অত্যাচারের অভিযোগ উঠে পুলিশের বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে ইরানের নানা প্রান্তে হিজাব বিরোধী আন্দোলন শুরু হয়।

ইরানের সাবেক ধর্মীয় নেতা আয়াতুল্লা খমেনি এবং বর্তমান ধর্মীয় নেতা আলি খামেনির হিজাব পরার বাধ্যতামূলক ফতোয়া না মানার ঘোষণা দিয়েছিলেন তারা। ওই আন্দোলনে ৫০০ জনেরও বেশি মানুষ নিহত। আর আটক করা হয় ২২ হাজার জনকে। 

ইরানের কট্টরপন্থী সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। নির্বাচনে মাসুদ পেজেশকিয়ান ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। এরপর থেকেই ইরানে হিজাব বিধিতে শিথিলতা এসেছে।

ইরানের প্রেসিডেন্ট নীতিপুলিশ কর্তৃক নারীদের হয়রানি বন্ধ করার প্রতিশ্রুতিতে প্রচারণা চালাচ্ছেন। তবে ইরানে হিজাব পরা দীর্ঘকাল ধরে একটি রাজনৈতিক প্রতীক। মুসলিম নারীদের জন্য মাথা ঢেকে রাখা সৃষ্টিকর্তার সামনে ধার্মিকতা এবং তাদের পরিবারের বাইরে পুরুষদের সামনে শালীনতা মেনে চলার একটি চিহ্ন।

এদিকে সম্প্রতি সরকারি ও ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে নারীদের হিজাব ছাড়াই দেখা যাচ্ছে। তাদেরসহ গাড়ির মধ্যে যারা মাথা অনাবৃত রাখছেন নজরদারি ক্যামেরার মাধ্যমে সেসব নারীদের খুঁজে বের করা হচ্ছে। পরে তাদের জরিমানা করা হচ্ছে এবং গাড়ি জব্দ করা হচ্ছে ।

এ বিষয়ে জাতিসংঘ বলেছে, ইরান সরকার ২০২৪ সালের তেহরান আন্তর্জাতিক বইমেলা এবং কিশ দ্বীপে মাথা অনাবৃত রাখা নারীদের পর্যবেক্ষণের জন্য এরিয়াল ড্রোন ব্যবহার করেছে। তবে কেউ কেউ মনে করেন, মাসুদ পেজেশকিয়ান ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর হিজাব নিয়ে উত্তেজনা কিছুটা কমেছে।

হামিদ জারিনজুই নামের এক বই বিক্রেতা বলেন, পেজেশকিয়ান দায়িত্ব নেওয়ার পরে দেশে অনেকটাই শান্তিপূর্ণ পরিবেশ ফিরে এসেছে। 

সূত্র : দ্য উইক

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন