Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার মণিপুরে এবার আধা-সামরিক বাহিনী মোতায়েন

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৮ পিএম

এবার মণিপুরে এবার আধা-সামরিক বাহিনী মোতায়েন

উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ মণিপুরে কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী (সিআরপিএফ) মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। আজ বুধবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, সরকার মণিপুরে চলমান সহিংসতা প্রশমনে একের পর এক উদ্যোগ নিচ্ছে। সে হিসেবে প্রথমে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দিয়েছে। এরপর ইন্টরনেট পরিষেবা বন্ধ করা হয়। তারপর তিন জেলায় কারফিউ ঘোষণা করা হয়েছে। এবার নতুনভাবে দেশের কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর (সিআরপিএফ) মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির এক সরকারি কর্মকর্তা জানান, বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য তেলেঙ্গানার ওয়ারাঙ্গলে মোতায়েন সিআরপিএফের ৫৮ নম্বর ব্যাটালিয়নকে মণিপুরে সরিয়ে নেওয়া হচ্ছে। একইসাথে ঝাড়খণ্ডের লাতেহার থেকে ১১২ নম্বর ব্যাটালিয়নকেও সেখানে পাঠানো হচ্ছে। এর মধ্যে প্রথম ইউনিটের সদর দপ্তার হবে কাংভাই (চুরাচাঁদপুর)। আর দ্বিতীয় ইউনিটটি ইম্ফলের আশপাশে অবস্থান করবে।

ওই কর্মকর্তা আরও জানান, কয়েকদিন আগে জম্মু-কাশ্মির ও উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকা থেকেও আসাম রাইফেলসের দুটি ব্যাটালিয়ন মণিপুর পাঠানো হয়েছিল। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিআরপিএফের নতুন এই দুটি ইউনিটের সব কোম্পানিকে মণিপুরের বিভিন্ন অংশে ঘাঁটি স্থাপনের নির্দেশ দিয়েছে। প্রত্যেক ইউনিটে পাঁচ থেকে ছয়টি কোম্পানি রয়েছে। 

ওই কর্মকর্তা জানান, দুটি ব্যাটালিয়নে সিআরপিএফের প্রায় দুই হাজার জওয়ান ও কর্মকর্তা রয়েছেন। এছাড়া গত বছরের সহিংসতার পর মণিপুর রাজ্যের বিভিন্ন এলাকায় আগে থেকেই সিআরপিএফের ১৬টি ব্যাটালিয়ন মোতায়েন রাখা হয়েছিল। গত সপ্তাহে ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব, চুরাচাঁদপুর, ননি, জিরিবাম, কাংপোকপি, বিষ্ণুপুরে এসব ব্যাটালিয়নের অপারেশনাল ঘাঁটি স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন