Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার মণিপুরে ইন্টারনেট বন্ধের ঘোষণা

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৮ পিএম

এবার মণিপুরে ইন্টারনেট বন্ধের ঘোষণা

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মণিপুরের রাজ্য সরকার রাজধানী ‍ইম্ফলে গভর্নরের কার্যালয়ের সামনে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘাতের পর ৫ দিনের জন্য ইন্টারনেট বন্ধ ঘোষণা করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ছবি, ভিডিও এবং বক্তব্য ছড়িয়ে দুষ্কৃতকারীরা রাজ্যের সহিংসতাকে উসকে দিতে পারে এমন আশঙ্কা থেকেই ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি রাজ্য সরকারের। 

আজ মঙ্গলবার মণিপুর রাজ্য সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মণিপুর রাজ্যের আঞ্চলিক অধিক্ষেত্রে ১০ সেপ্টেম্বর বেলা ৩টা থেকে ১৫ সেপ্টেম্বর বেলা ৩টা পর্যন্ত পাঁচ দিনের জন্য লিজ লাইন, ভিএসএটি, ব্রডব্যান্ড এবং ভিপিএন পরিষেবাসহ ইন্টারনেট এবং মোবাইল ডেটা পরিষেবাগুলোর ওপর সাময়িক স্থগিতাদেশ দেওয়া হয়েছে।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মণিপুরে সংখ্যাগরিষ্ঠ হিন্দু মেইতি সম্প্রদায় এবং খ্রিষ্টান কুকি সম্প্রদায়ের মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে কদিন পরপরই সংঘর্ষের ঘটনা ঘটছে। এই সংঘাত রাজ্যটিকে একটি জাতিগত ছিটমহলে বিভক্ত করে ফেলেছে। বিগত কয়েক মাস কিছুটা শান্ত পরিস্থিতি বিরাজ করলেও গত সপ্তাহে দুই সম্প্রদায়ের মধ্যে নতুন করে সংঘাত শুরু হয়েছে। নতুন সংঘাতে অন্তত ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

অপরদিকে ইন্টারনেট বন্ধ করার আগেই মণিপুরের রাজধানী ইম্ফল এবং আশপাশের অঞ্চলগুলোতে কারফিউ জারি করা হয়। গতকাল সোমবার ছাত্রদের নেতৃত্বে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের জের ধরে এমন সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।বিক্ষোভকারীরা গত সপ্তাহে প্রাণঘাতী অস্ত্র এবং ড্রোন হামলার জন্য অভিযুক্ত বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন