Logo
Logo
×

আন্তর্জাতিক

মণিপুরে ভারতের পতাকা সরিয়ে মেইতি পতাকা টাঙাল শিক্ষার্থীরা

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৬ পিএম

মণিপুরে ভারতের পতাকা সরিয়ে মেইতি পতাকা টাঙাল শিক্ষার্থীরা

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশ মণিপুরে দেশটির পতাকা সরিয়ে একটি মেইতি পতাকা টাঙিয়ে দিয়েছে। আজ সোমবার ফ্রি প্রেস জার্নালের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। 

ওই প্রতিবেদনে বলা হয়, শিক্ষার্থীরা মণিপুরের থাউবাল জেলায় অবস্থিত রাজভবনে হামলা চালায়। পরে তারা রাজভবনের ওপর টাঙানো ভারতের পতাকা নামিয়ে ফেলে মেইতি পতাকা টাঙিয়ে দেয়। এই ভিডিও ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

ওই ভিডিওতে দেখা যায়, প্রতিবাদী ছাত্ররা থাউবালের রাজভবন এবং ডেপুটি কমিশনারের অফিসে চড়াও হয়েছে। 

ফ্রি প্রেস জার্নাল জানায়, সোমবার অনুষ্ঠিত এই বিক্ষোভ অন্য দিনগুলোর তুলনায় আরও তীব্র আকারে দেখা গেছে। দিনের শুরুতে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা রাজ্যের নিরাপত্তা ব্যবস্থাপনার উল্লেখযোগ্য পরিবর্তনের দাবিতে মণিপুরের রাজধানী ইম্ফলের রাস্তায় নেমে আসে। এ সময় রাজ্যের বর্তমান নিরাপত্তা উপদেষ্টাকে অপসারণ এবং ‘ইউনিফাইড কমান্ডের’ দায়িত্ব রাজ্য সরকারের কাছে হস্তান্তর করার দাবি জানায় তারা। পাশাপাশি আধাসামরিক বাহিনী প্রত্যাহারসহ ৫০ জন বিধায়কেরও পদত্যাগ দাবি করে তারা। 

সম্প্রতি রাজ্যটিতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলাসহ সহিংসতার অন্তত ৮ জন মারা গেছেন। এ সময় আহত হয়েছেন অন্তত ১২ জন। আন্দোলনকারী শিক্ষার্থীরা মনে করে, রাজ্যের চলমান সংকট কার্যকরভাবে মোকাবিলা করার জন্য স্থানীয় কর্তৃপক্ষকে নিরাপত্তা অভিযানের দায়িত্ব দেওয়া উচিত। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন