Logo
Logo
×

আন্তর্জাতিক

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন

গণহত্যার জন্য শেখ হাসিনার বিরুদ্ধে পদক্ষেপ নেবে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫ এএম

গণহত্যার জন্য শেখ হাসিনার বিরুদ্ধে পদক্ষেপ নেবে বাংলাদেশ

শেখ হাসিনা।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পেয়েছেন। দায়িত্ব নেওয়ার পরই তিনি রবিবার (৮ সেপ্টেম্বর) বলেছেন, জুলাই ও আগস্টে গণহত্যার দায়ে ভারতে পালিয়ে যাওয়া শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে। 

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা শেখ হাসিনা ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতা ছেড়ে ৫ আগস্ট ভারতে চলে যান। 

প্রতিবেদনে বলা হয়, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রত্যর্পণ চুক্তি রয়েছে। সেই চুক্তির আলোকে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনা হবে। শুধু শেখ হাসিনাকেই নয় গণহত্যার সঙ্গে যারা যুক্ত ছিল তাদের সবাইকে ফিরিয়ে আনার কথা জানিয়েছেন মোহাম্মদ তাজুল ইসলাম।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে আরও বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম ব্যারিস্টার আবদুর রাজ্জাকের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর আওয়ামী লীগের হাতে গ্রেপ্তারের ভয়ে আবদুর রাজ্জাক যুক্তরাজ্যে পালিয়ে যাওয়ার পর তাজুল ইসলাম মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতাদের হয়ে আইনি লড়াই করেন। 

তাজুল ইসলাম জুলাই ও আগস্ট হত্যাকাণ্ডে প্রধান নির্দেশদাতা হিসেবে শেখ হাসিনাকে অভিযুক্ত করেছেন। এজন্য তিনি এই হত্যাকাণ্ডের আলামত নষ্ট করার বিষয়ে সতর্ক করেছেন এবং বিষয়টি দ্রুত আইনি প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসার কথা বলেছেন।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন