Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী

বাংলাদেশের পরিস্থিতি বিশ্লেষণ, অপ্রত্যাশিত ঘটনা মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৫ পিএম

বাংলাদেশের পরিস্থিতি বিশ্লেষণ, অপ্রত্যাশিত ঘটনা মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

ছবি: দ্য টেলিগ্রাফ

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশটির সশস্ত্র বাহিনীর কমান্ডারদের রাশিয়া-ইউক্রেন, হামাস-ইসরায়েল সংঘাত এবং বাংলাদেশের পরিস্থিতির বিশ্লেষণ করতে আহ্বান জানিয়েছেন। ভবিষ্যতে ভারত কোন ধরনের সমস্যায় পড়তে পারে সে ব্যাপারে পূর্বানুমান এবং ‘অপ্রত্যাশি’ ঘটনা মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। 

গতকাল বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) ভারতের উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে সশস্ত্র বাহিনীর জয়েন্ট কমান্ডারস কনফারেন্সে সভাপতির বক্তব্যে এ নির্দেশ দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ। খবর দ্য টেলিগ্রাফের।

কমান্ডারদের উদ্দেশে দেওয়া বক্তব্যে রাজনাথ চীন সীমান্ত এবং প্রতিবেশী দেশগুলির বিদ্যমান পরিস্থিতির বিস্তৃত এবং গভীর বিশ্লেষণের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন এবং বলেন ‘এসব এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য চ্যালেঞ্জ তৈরি করছে।’

রাজনাথ সিং বলেন, ভারত শান্তিপ্রিয় দেশ। শান্তি রক্ষার জন্য সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। 

যৌথ সামরিক দৃষ্টিভঙ্গি বিকশিত করার তাৎপর্যের ওপর জোর দেন রাজনাথ। ভবিষ্যৎ যুদ্ধে দেশটি কী ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে, সেসব বিষয়ে প্রস্তুতি নেওয়ার ওপরও গুরুত্ব দেন তিনি। পাশাপাশি উসকানির ক্ষেত্রে সমন্বিত ও দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি। 

ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বিশ্বব্যাপী অস্থিরতা সত্ত্বেও ভারতে শান্তি বিরাজ করছে। তবে আমাদের সতর্ক থাকতে হবে। এই মুহূর্তে আমাদের চারপাশে যা যা ঘটছে সেগুলোর ওপর নজর রাখতে হবে। একইসঙ্গে দেশের জাতীয় নিরাপত্তা আরও শক্তিশালী করতে হবে। 

এছাড়া ভারতের সামরিক নেতৃত্বকে তথ্য ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) খাতের সবশেষ প্রযুক্তিগত অগ্রগতির ব্যবহার বাড়ানোর বিষয়ে মনোনিবেশ করার আহ্বানও জানান রাজনাথ সিং।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন