Logo
Logo
×

আন্তর্জাতিক

শেষ মুহূর্তে ভারত আয়োজিত বিমান মহড়ায় গেল না বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ১১:৪১ পিএম

শেষ মুহূর্তে ভারত আয়োজিত বিমান মহড়ায় গেল না বাংলাদেশ

ছবি: সংগৃহীত

শেষ মুহূর্তে নেওয়া সিদ্ধান্তে ভারতের আয়োজিত বহুজাতিক বিমান মহড়া থেকে সড়ে দাঁড়িয়েছে বাংলাদেশ। শুক্রবার (৩০ আগস্ট) ভারতের যোধপুরে শুরু হওয়া তরঙ্গ শক্তি শিরোনামের এই মহড়ার দ্বিতীয় ধাপে বাংলাদেশ সি-১৩০ মডেলের বিমান নিয়ে অংশগ্রহণের কথা ছিল। 

এই মহড়ায় বাংলাদেশের অংশগ্রহণ না করার সিদ্ধান্তকে উল্লেখযোগ্য পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে। কারণ বাংলাদেশ প্রাথমিকভাবে মহড়ায় অংশ নিতে নিজেদের সি-১৩০ বিমান নিয়ে যাওয়ার কথা ছিল। তবে বিমান নিয়ে না গেলেও বাংলাদেশ বিমানবাহিনীর কর্মকর্তারা মহড়ায় পর্যবেক্ষক হিসেবে অংশ নেবেন বলে জানানো হয়। খবর ইন্ডিয়া টুডের। 

এদিকে, বাংলাদেশ অংশ না নেওয়ায় যে শূন্যতা তৈরি তা পূরণ করে শ্রীলঙ্কা। দেশটি তাদের নিজস্ব সি-১৩০ বিমান নিয়ে মহড়ায় অংশ নেবে বলে জানানো হয়েছিল। 

ভারত আয়োজিত বৃহত্তম বহুজাতিক বিমান মহড়া তরঙ্গ শক্তির দ্বিতীয় ধাপ ৩০ অগাস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই মহড়ায় অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, গ্রীস, সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব আমিরাতের যুদ্ধ বিমানগুলো সাহসী স্টান্টে অংশ নেবে বলে জানানো হয়।  

মহড়ার সময় ভারত এশিয়া তেজস, এসিইউ-৩০, এমকেআই এবং রাফালেসহ তার উচ্চ সামরিক শক্তি প্রদর্শন করবে। ২০২৪ এর তরঙ্গ শক্তি অনুষ্ঠানে ১৮ টিরও বেশি দেশ অংশগ্রহণ করে এবং প্রায় ৬৭টি যুদ্ধবিমান ব্যবহার করা হবে। এই মহড়া বহুজাতিক প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি এবং অংশগ্রহণকারী বিমান বাহিনীর মধ্যে আন্তঃকার্যক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন