Logo
Logo
×

আন্তর্জাতিক

মোদি-বাইডেন আলোচনায় বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৪, ১০:৪৮ এএম

মোদি-বাইডেন আলোচনায় বাংলাদেশ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।  দুই নেতা তাদের আলোচনায় বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। একই সঙ্গে তারা বাংলাদেশে দ্রুত স্বাভাবিক অবস্থা পুনরুদ্ধার এবং সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দেন।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এই আলোচনার খবর জানিয়েছে। সূত্র বলছে, মোদি গতকাল সোমবার বাইডেনের কাছ থেকে টেলিফোন কল পেয়েছেন। ফোনে আলোচনার সময় মোদি ও বাইডেন ইউক্রেন যুদ্ধ এবং কোয়াড সমস্যা নিয়েও আলোচনা করেছেন।

ইউক্রেন প্রসঙ্গে মোদি বলেছেন, ‘আমি শান্তি ও স্থিতিশীলতার দ্রুত প্রত্যাবর্তনের জন্য ভারতের পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেছি।’ 

ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্ব প্রসঙ্গে বাইডেনের প্রতিশ্রুতির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। তারা দ্বিপাক্ষিক সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি পর্যালোচনা করেন। মোদি বলেন, ভারত-মার্কিন অংশীদারিত্ব উভয় দেশের জনগণের পাশাপাশি সমগ্র মানবতার উপকার করার লক্ষ্যে।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করার সময় মোদি তার সাম্প্রতিক ইউক্রেন সফর সম্পর্কে বাইডেনকে অবহিত করেন। মোদি সংলাপ ও কূটনীতির পক্ষে ভারতের ধারাবাহিক অবস্থান পুনর্ব্যক্ত করেন।

এছাড়া দুই নেতা কোয়াডসহ বহুপাক্ষিক ফোরামে সহযোগিতা আরও জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন