Logo
Logo
×

আন্তর্জাতিক

রাশিয়ায় ৭.১ মাত্রার ভূমিকম্প

Icon

ইউএনবি

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ১১:২২ পিএম

রাশিয়ায় ৭.১ মাত্রার ভূমিকম্প

৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প রাশিয়ার কামচাটকা উপদ্বীপ উপকূলে আঘাত হেনেছে। রুশ অ্যাকাডেমি অব সায়েন্সেস (আরএএস) জানিয়েছে, শনিবার (১৭ আগস্ট) মস্কো সময় রাত ১০টা ১০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল প্রশান্ত মহাসাগরের কামচাটকা অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র পেত্রোপাভলোভস্ক-কামচাটস্কি থেকে ১১৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের (ইএমইআরসিওএম) কামচাটকা শাখা জানায়, প্রাথমিক তথ্যে ভূমিকম্পের কারণে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা দেখা যায়নি। তবে ভবনগুলো পরিদর্শন ও জননিরাপত্তা নিশ্চিত করতে উদ্ধারকারী ও দমকলকর্মীসহ জরুরি প্রতিক্রিয়া দল পাঠানো হয়েছে।

প্রথম ভূমিকম্পের পর পেত্রোপাভলোভস্ক-কামচাটস্কি থেকে ১১৬ কিলোমিটার দূরে ৪ দশমিক ৭ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এরপর ৩.৯ থেকে ৫.০ মাত্রার একাধিক আফটারশক অনুভূত হয়। ভূমিকম্প পরবর্তী কম্পনটি শহর থেকে ১০৬ থেকে ১১৪ কিলোমিটারের মধ্যে অবস্থিত ছিল, যার কেন্দ্রস্থল ছিল ছয় থেকে ৪৮ কিলোমিটার গভীরে।

ইএমইআরসিওএম নিশ্চিত করেছে, আফটারশক জনগণ অনুভব করেনি বললেই চলে এবং ভূমিকম্পের পরে সুনামির কোনো আশঙ্কা নেই।

কামচাটকার গভর্নর ভ্লাদিমির সলোদভ জনগণকে আশ্বস্ত করে বলেছেন, বড় ধরনের ভূমিকম্পের পর চলমান আফটারশক স্বাভাবিক প্রক্রিয়ার অংশ এবং শক্তিশালী আফটারশকের সম্ভাবনা কম।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন