Logo
Logo
×

আন্তর্জাতিক

গোলান মালভূমিতে হামলা: ইসরাইল ও হিজবুল্লাহ আরেক যুদ্ধের মুখে?

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ১২:৩১ পিএম

গোলান মালভূমিতে হামলা: ইসরাইল ও হিজবুল্লাহ আরেক যুদ্ধের মুখে?

ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ ১২ জন্য নিহত হওয়ায় সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধ বাধার আশঙ্কতায় উদ্বেগ আবারও বেড়েছে।

হিজবুল্লাহ এই হামলার দায় জোরালোভাবে অস্বীকার করেছে। কিন্তু ইসরায়েল এই মারাত্মক হামলার জন্য লেবাননের হিজবুল্লাহকেই দায়ী করছে। এর মানে হয়ত এই যে, এই অজুহাতে লেবাননে আক্রমণ করতে পারবে ইসরায়েল।

ইসরায়েল বলেছে, তারা লেবাননজুড়ে হিজবুল্লাহর বেশ কয়েকটি সাইটকে লক্ষ্যবস্তু করেছে। কারণ হিজবুল্লাহ ‘লাল রেখা’ অতিক্রম করেছে। ফলে এবার তাদেরকে তার উপযুক্ত মূল্য দিতে হবে।

প্রকৃতপক্ষে, গোলানে হামলার জন্য দায়ী কে?

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, তারা ঘটনাস্থলে প্রমাণ পেয়েছে, ইরানের তৈরি ফালাক-১ রকেট গোলানের ওই ফুটবলমাঠে পড়েছিল। তারা বলছে, হিজবুল্লাহর একজন কমান্ডার দক্ষিণ লেবাননে একটি উৎক্ষেপণ স্থান থেকে হামলার নির্দেশ দেন।

হিজবুল্লাহ দ্রুত একটি বিবৃতি জারি করে বলেছে, তারা এই হামলার দায় স্পষ্টভাবে অস্বীকার করছে।

তারা পদ্ধতিগতভাবে ইসরায়েলি অবস্থানে প্রতিদিন হামলার দায় স্বীকার করে এবং শনিবারও ১২টি হামলা চালানোর কথা জানায়।

গত বছর ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা ও গাজায় ইসরায়েলের হামলা শুরু পর থেকে ফালাক এবং কাতিউশায় শত শত রকেট হামলার দায় স্বীকার করেছে হিজবুল্লাহ। এর মধ্যে একটি হামলা ছিল গোলান মালভূমিতে ইসরায়েলের সামরিক সদর দফতরকে লক্ষ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাক্সিওস নিউজ নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, হিজবুল্লাহর নেতারা জাতিসংঘকে বলেছেন, ফুটবলমাঠে যা আঘাত করেছিল তা ছিল একটি ইসরায়েলি রকেট-বিরোধী ইন্টারসেপ্টর প্রজেক্টাইল।

কিন্তু ইসরায়েল একে হিজবুল্লাহর রকেট দাবি করে লেবাননে হামলার প্রস্তুতি নিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, রকেট হামলার পেছনে হিজবুল্লাহর হাত ছিল বলে প্রতিটি ঘটনাই ইঙ্গিত দিচ্ছে।

গোলানে হামলার পরপরই ইসরায়েলি সামরিক বাহিনী লেবাননে রাতারাতি একের পর এক বিমান হামলা চালায়। কিন্তু সবাই জানে, সেই হামলা ছিল নিয়মিত হামলা, যা কয়েক মাস ধরে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

এবার তাহলে লেবাননে কি ধরনের হামলা চালাবে ইসরায়েল? সে বিষয়ে শিগগিরই নেবে তারা। ইসরায়েলের পরবর্তী মন্ত্রিসভা বৈঠকে সেই সিদ্ধান্ত আসতে পারে। দেশটির আইন অনুযায়ী, সামরিক যেকোনো পদক্ষেপের সিদ্ধান্ত যা তাদের যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে তা অবশ্যই মন্ত্রিসভায় গৃহীত হতে হবে।

মধ্যপ্রাচ্যের রাজনীতি বিশ্লেষক ওমর বাদ্দার গণমাধ্যমকে বলেছেন, ‘আমি মনে করি, গোলানে হামলা প্রায় নিশ্চিতভাবে একটি দুর্ঘটনা ছিল। এর জন্য যে-ই দায়ী হোক না কেন। পুরো অঞ্চলে কোনো দলেরই রাজনৈতিক স্বার্থ নেই বা সামরিক স্বার্থ নেই। এ-ও লক্ষণীয় যে, হিজবুল্লাহ ও ইসরায়েল উভয় পক্ষেরই যুদ্ধ এড়ানোর ইচ্ছা রয়েছে।’

ওমর বাদ্দার মনে করেন, গোলানে হামলা সম্পর্কে জানার জন্য একটি স্বাধীন তদন্তের প্রয়োজন। [সূত্র: আল জাজিরা]

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন