Logo
Logo
×

আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলেন মাদুরো

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৯ জুলাই ২০২৪, ১২:০৩ পিএম

ভেনেজুয়েলায় তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলেন মাদুরো

নিকোলাস মাদুরো। ছবি: সংগৃহীত

ভেনেজুয়েলায় তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। তিনি ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এডমান্ডো গঞ্জালেজকে হারিয়েছেন। গঞ্জালেজ পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

দেশটির নির্বাচন কমিশনের প্রকাশিত ফলাফলে মাদুরোর জয়ের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আজ সোমবার (২৯ জুলাই) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর দিয়েছে।  

এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, ৮০ শতাংশ ভোট গণনার ভিত্তিতে এই ফলাফল প্রকাশিত হয়েছে। জাতীয় নির্বাচন কাউন্সিলের প্রধান এলভিস আমোরোসো ভেনিজুয়েলানদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন নির্বাচনের ফলাফল মেনে চলেন এবং সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থাকেন। পাশাপাশি তিনি ভোট গণনা ও ভোটিং সিস্টেমের বিরুদ্ধে ঘটানো তথাকথিত সন্ত্রাসী কার্যক্রমের তদন্তের জন্য অ্যাটর্নি জেনারেলের কাছে অনুরোধ জানিয়েছেন।

আমোরোসো বলেছেন, ভোট শেষে আমরা প্রত্যাশা করছি- প্রতিটি ভোট ন্যায্য ও স্বচ্ছভাবে গণনা হবে। আমরা নির্বাচন কর্তৃপক্ষকে আহ্বান জানাই তারা যেন বিস্তারিত ভোটের হিসাব প্রকাশ করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে।

এদিকে, নির্বাচনের ফল প্রকাশে বিলম্ব হওয়া নিয়ে উদ্বিগ্ন বিরোধী পক্ষ। ৩০ হাজার ভোট কেন্দ্রের পূর্ণাঙ্গ ফল এখনো প্রকাশিত হয়নি। এটা বিরোধী প্রার্থীদের ফলাফল যাচাই করতে সমস্যায় ফেলছে। 

বিরোধী পক্ষের দাবি, ৩০ শতাংশ ভোট কেন্দ্রের ফলাফলে মাদুরোকে হারিয়ে দিয়েছেন গঞ্জালেজ। কিন্তু ছয় ঘণ্টা পরেও ফলাফল ঘোষণা না হওয়ায় সরকারের ভিতরে গভীর অনিয়মের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন