Logo
Logo
×

আন্তর্জাতিক

তিস্তা প্রকল্পের পর বাংলাদেশের আরেক জায়গায় চীনকে হটাল ভারত

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ১১:৩৬ পিএম

তিস্তা প্রকল্পের পর বাংলাদেশের আরেক জায়গায় চীনকে হটাল ভারত

মোংলা বন্দরের একটি টার্মিনালের ভেতরের দৃশ্য।

তিস্তা প্রকল্পে ভারতকেই বেছে নিয়েছে বাংলাদেশ। যদিও চীন প্রথম এক বিলিয়ন মার্কিন ডলার দিয়ে এই প্রকল্পে থাকতে চেয়েছিল। কিন্তু ঢাকা শেষ পর্যন্ত বেইজিংয়ের পরিবর্তে দিল্লিকেই বেছে নিয়েছে। এবার আরেক জায়গায় চীনকে হটাল ভারত। 

সম্প্রতি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর মোংলা বন্দরের একটি টার্মিনাল পরিচালনার অনুমতি পেয়েছে ভারত। ইন্ডিয়ান পোর্ট গ্লোবাল লিমিটেড এই কাজ সামলাবে বলে জানা গেছে। 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতকে ঘিরে ধরতে চীনের নজর বাংলাদেশের ওপর। তবে কৌশলগত ভাবে বাংলাদেশের মাঠে এগিয়ে গেল মোদী সরকার। সম্প্রতি মোংলা বন্দরের পরিচালনার অধিকার পেয়েছে ভারত। 

ওই প্রতিবেদনে আরও বলা হয়, বিগত কয়েক বছর ধরেই বাংলাদেশে নিজেদের আধিপত্য বাড়ানোর পরিকল্পনা করে আসছে চীন। বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে ঢাকাকে সাহায্যের বার্তা দিয়েছে বেজিং। এমনকী তিস্তা প্রকল্প নিয়েও আগ্রহ দেখিয়েছে তারা। এরই পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন বন্দরে নজর রয়েছে চীনের। এই আবহে বাংলাদেশে যাতে চিনের আধিপত্য বৃদ্ধি না পায়, সেদিকে নজর রাখছে দিল্লিও। এত কিছুর মাঝে এবার বাংলাদেশের মোংলা বন্দর পরিচালনার অধিকার অর্জন করল ভারত।  

প্রতিবেদনটিতে  বলা হয়, কয়েকদিন আগেই ভারত সফরে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরই আবার তিনি চীন সফরেও যান। প্রাথমিকভাবে বেজিংয়ের পক্ষ থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল বাংলাদেশকে। তবে হাসিনার সফরকালে বেজিং শুধুমাত্র ১ বিলিয়ন ইউয়ান দেয় বাংলাদেশকে। এই আবহে সফর কাটছাঁট করে নির্ধারিত সময়ের দু'দিন আগেই দেশে ফেরেন হাসিনা। আর এর কিছুদিন পরই এবার মোংলা বন্দরের একটি টার্মিনালের অপারেশনাল অধিকার দেওয়া হলো ভারতকে।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন