Logo
Logo
×

আন্তর্জাতিক

নতুন আবিষ্কার, গ্যাসে চলবে মোটরসাইকেল

দাম লাখের নিচে!

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১২:৩২ এএম

নতুন আবিষ্কার, গ্যাসে চলবে মোটরসাইকেল

শুক্রবার ১২৫ সিসির এই বাইক ভারতের বাজারে উন্মুক্ত করেছে বাজাজ।

বিশ্বের প্রথম সিএনজিচালিত (গ্যাস) মোটরসাইকেল ফ্রিডম ১২৫ বাজারে আনল বাজাজ। এই মোটরসাইকেলে থাকবে দুটি ট্যাংকি। এর একটিতে পেট্রল আর অন্যটিতে কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) ভরা যাবে। শুক্রবার (৫ জুলাই) ১২৫ সিসির এই বাইক ভারতের বাজারে উন্মুক্ত করেছে বাজাজ। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গডকরী এই নতুন বাইকের উদ্বোধন করেন।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নতুন মোটরসাইকেলটি পেট্রলের পাশাপাশি সিএনজিতেও চলবে। এই বাইকের নাম ‘বাজাজ ফ্রিডম ১২৫ সিএনজি’। এতে মোটরসাইকেল চালানোর খরচ অনেকাংশে কমে যেতে পারে। 

জানা গেছে, মোটরসাইকেলের সিটের উচ্চতা ৭৮৫ মিলিমিটার। এই মোটরসাইকেল জন্য ভারতের মহারাষ্ট্র ও গুজরাটে প্রি অর্ডার নেওয়া শুরু হয়েছে। শিগগিরই এটি ভারতের অন্যান্য রাজ্যেও পাওয়া যাবে এই বাইক। প্রাথমিকভাবে তিনটি ভ্যারিয়েন্ট ছাড়া হয়েছে ভারতের বাজারে। এর মধ্যে একটি ৯৫ হাজার রুপিতে বিক্রি হবে (শোরুম প্রাইস)। আর বাকি দুটি বিক্রি হবে যথাক্রমে ১ লাখ ৫ হাজার ও ১ লাখ ১০ হাজার রুপিতে। 

বাইকটির ৯ দশমিক ৫ হর্সপাওয়ারের ইঞ্জিনের টর্ক হবে ৯ দশমিক ৭ এনএম। দুটি ট্যাংকির একটিতে ২ লিটার পেট্রল রাখা যাবে। অন্যটিতে ২ কেজি পরিমাণ সিএনজি আঁটবে। দুই ট্যাংকির জ্বালানি দিয়ে ৩৩০ কিলোমিটার পর্যন্ত পথ পাড়ি দেওয়া সম্ভব হবে বলে দাবি করেছে কোম্পানি। আর চলন্ত অবস্থায়ই গাড়িটির জ্বালানি সরবরাহ লাইন পরিবর্তন করা যাবে। 

বাজাজ আরও দাবি করেছে, সাধারণ পেট্রলচালিত বাইকের তুলনায় নতুন বাইকটি বেশি পরিবেশবান্ধব। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন