Logo
Logo
×

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে মাত্র ২২ বছর বয়সে এমপি হয়ে ইতিহাস

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০৬:১৫ পিএম

যুক্তরাজ্যে মাত্র ২২ বছর বয়সে এমপি হয়ে ইতিহাস

স্যাম কার্লিং। ছবি: সংগৃহীত

স্যাম কার্লিং কখনো ব্রিটেনের সংসদের সদস্য হবেন এটা হয়তো কোনোদিন স্বপ্নও দেখেননি। কারণ তিনি নর্থ ওয়েস্ট ক্যামব্রিজশায়ার থেকে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। এই আসনে ২০০৫ সাল থেকে টানা জিতে যাচ্ছিলেন যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের প্রবীণ নেতা সৈলেশ ভারা।

ঘটনাচক্রে গত নভেম্বরে দ্বিতীয় পছন্দে থাকা কার্লিংকে এই আসন থেকে মনোনয়ন দেয় লেবার পার্টি। কারণ প্রথম পছন্দের ব্যক্তিকে দল থেকে বাদ দেওয়া হয়। ভোটাভুটির পর, ভোট গণনার আগের রাত ১০টার দিকে আসা বুথ ফেরত জরিপের ফলাফলেও বলা হয়, কার্লিংয়ের জয়ের সম্ভাবনা মাত্র ২৬ শতাংশ। খবর দ্য টেলিগ্রাফ। 

কিন্তু কার্লিংয়ের ভাগ্যে যে অন্যকিছু লেখা ছিল। তাই তো সেই ২২ বছর কার্লিংই নর্থ ওয়েস্ট ক্যামব্রিজশায়ার থেকে জয়ী হয়ে ইতিহাস গড়েছেন। সৈলেশ ভারাকে হারিয়ে না দেখা সেই স্বপ্ন যে এখন সত্যি সত্যি বাস্তব হয়ে উঠেছে কার্লিংয়ের জীবনে। 

যুক্তরাজ্যের আধুনিক ইতিহাসে কার্লিং এখন যৌথভাবে সবচেয়ে কম বয়সী এমপি। ১৯৩৫ সালে ম্যালকম ম্যাকমিলান সর্বপ্রথম যুক্তরাজ্যের সবচেয়ে কমবয়সী এমপি হন। বয়সের দিক দিয়ে কার্লিং প্রায় ম্যাকমিলানের কাছাকাছি আছেন।   

আরও একটি কারণে কার্লিং এমপি হবেন এটা স্বপ্ন দেখেননি। কারণ তিনি কোনো রাজনৈতিক পরিবারের সন্তান নন। তিনি ইংল্যান্ডের পিছিয়ে পড়া উত্তরপূর্ব অঞ্চলের এক অরাজনৈতিক পরিবার থেকে উঠে আসেন। যদিও ১৮ বছর বয়স পার করার পর থেকেই কার্লিং ক্যামব্রিজ বসবাস করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে প্রাকৃতি বিজ্ঞান নিয়ে পড়ছিলেন। পরে তিনি রিসার্চ ফেলো হন। এর পাশাপাশি তিনি ক্যামব্রিজশায়ার কাউন্সিলেও বসেন তিনি। 

জয়ের পর এক বিজয়ী বক্তব্যে কার্লিং বলেন, আমি সত্যি সত্যিই শিহরিত। যারা আমার উপর আস্থা রেখেছেন সেইসব বাসিন্দাদের প্রতি আমি কৃতজ্ঞ। এই জয়ের মধ্য দিয়ে যে দায়িত্ব আমার কাছে এসেছে সে সম্পর্কেও আমি ভালোভাবে অবগত। 

প্রসঙ্গত : বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে অনুষ্ঠিত নির্বাচনে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য যে কোনো দলের ৩২৬ আসন প্রয়োজন হয়। এই নির্বাচনের মধ্য দিয়ে যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা হারাল কনজারভেটিভ পার্টি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন