Logo
Logo
×

আন্তর্জাতিক

ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতিতে রাজি যুক্তরাজ্যের নতুন নেতা

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৯:৩৫ পিএম

ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতিতে রাজি যুক্তরাজ্যের নতুন নেতা

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের নির্বাচনে কনজারভেটিভরা হেরেছে। আর এতে দীর্ঘ ১৪ বছর পর লেবার পার্টি যুক্তরাজ্যের ক্ষমতায় আসছে। দলটির নেতা কিয়ের স্টারমার হতে যাচ্ছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী। ক্ষমতায় এলেই ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেবে বলে জানিয়েছেন তিনি।

আজ শুক্রবার (৫ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, লেবার পার্টি তাদের ইশতেহারে বলেছিল, আমরা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রতিশ্রুতিবদ্ধ। যার ফলে একটি টেকসই ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্রের পাশাপাশি একটি নিরাপদ ও সুরক্ষিত ইসরাইলসহ দ্বি-রাষ্ট্রীয় সমাধান হবে।

ইশতেহারে দলটি আরও বলেছিল, সেইসঙ্গে অবিলম্বে যুদ্ধবিরতিসহ সমস্ত জিম্মি মুক্তি ও গাজায় সাহায্যের পরিমাণ বৃদ্ধি করতে চায় লেবার পার্টি। এ সংঘাতের সমাধানের পক্ষে যুক্তরাজ্য।

যদিও হামাস ইসরাইল সংঘাত ইস্যুতে গত বছর নভেম্বরে গাজায় ইসরাইলের হামলা বন্ধে যুদ্ধবিরতির বিপক্ষে ভোট দিয়েছিলেন স্টারমার। আর গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়ানোর প্রেক্ষাপটে এক রেডিও সাক্ষাৎকারে স্টারমার বলেছিলেন, ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকার’ আছে। এমনকি ইসরাইলের এই হত্যাযজ্ঞকে ‘গণহত্যা’ বলেও আখ্যা দেননি তিনি।

লেবার পার্টির এই নেতা আরও বলেন, ইসরাইলসহ প্রতিটি দেশকে ‘আন্তর্জাতিক আইনের আদালতে যথাযথভাবে জবাবদিহি করাতে হবে’। প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করা উচিত কিনা বিষয়টি পর্যালোচনা করে দেখার কথা জানিয়েছেন তিনি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন