Logo
Logo
×

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে নির্বাচন

রুশনারা রূপা টিউলিপ আপসানার জয়

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ০৩:৫১ পিএম

রুশনারা রূপা টিউলিপ আপসানার জয়

রুশনারা আলী, ড. রূপা হক, টিউলিপ সিদ্দিক ও আপসানা বেগম

যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের অনেকেই এরই মধ্যে জয়লাভ করেছেন। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন ও স্টেপনি আসন থেকে টানা পঞ্চমবার এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী।  লন্ড‌নের ই‌লিং সেন্ট্রাল ও একটন আসনে টানা চতুর্থবার জয়ী হয়েছেন ড. রূপা হক। হ‌্যাম‌স্টেড ও হাই‌গেট আসন থে‌কে টানা চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। এ ছাড়া বাংলাদেশি পপলার অ্যান্ড লাইম হাউজ আসন থেকে আপসানা বেগম দ্বিতীয়বা‌রের ম‌তো জয়ী হয়েছেন। তারা সবাই বিরোধী দল লেবার পার্টির নেতা।

রুশনারা আলী

১৫ হাজার ৮৯৬টি ভোট পেয়ে জয়ী হয়েছে রুশনারা আলী। বিপরীতে স্বতন্ত্র প্রার্থী বাংলা‌দেশি বং‌শোদ্ভূত আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। ৪ হাজার ৭৭৭ ভোটে তৃতীয় হয়েছেন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী রাবিনা খান। এ আ‌সনের অপর দুই স্বতন্ত্র বাংলা‌দেশি বং‌শোদ্ভূত প্রার্থী স‌্যাম উদ্দীন ৩২৫ এবং সুমন আহমদ ৩১৫ ভোট পে‌য়ে‌ছেন।

ড. রূপা হক

লন্ড‌নের ই‌লিং সেন্ট্রাল ও একটন আসনে লেবার পা‌র্টির ম‌নোনয়‌নে ড. রূপা হক ২২ হাজার ৩৪০ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তার প্রতিদ্বন্দ্বী কনজার‌ভে‌টিভ পা‌র্টির জেমস উইন্ডসর ক্লাইভ পেয়েছেন ৮ হাজার ৩৪৫ ভোট।

রাজনী‌তি‌তে নামার আগে ৫২ বছর বয়সী ড. রূপা লন্ড‌নের কিংসটন ইউনিভার্সিটিতে সমাজ‌ বিজ্ঞানের শিক্ষক ছিলেন। ১৯৭০ সা‌লে বাংলা‌দেশ থে‌কে ব্রিটেনে আসা মোহাম্মদ হক ও রওশন আরা হক দম্প‌তির তিন কন্যার মধ্যে বড় রুপা হক। তার বাবার বাড়ি পাবনার কুঠিপাড়ায়।

টিউলিপ সিদ্দিক

২৩ হাজার ৪৩২টি ভোট পেয়েছেন টিউলিপ। তার প্রতিদ্ব‌ন্দ্বি কনজার‌ভে‌টিভ পা‌র্টির ডন উইলিয়ামস ভোট পেয়েছেন ৮ হাজার ৪৬২ ভোট।

৪১ বছর বয়সী টিউ‌লিপ‌ লেবার পা‌র্টিতে সম্ভাবনাময় রাজনী‌তি‌বিদ হিসেবে পরিচিত। বিরোধী দলে ছায়ামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

আপসানা বেগম

বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ভোটের ব্যবধানে দ্বিতীয়বা‌রের মতো বিজয়ী হয়েছেন লেবার পা‌র্টির আপসানা বেগম। ১৮ হাজার ৫৩৫টি ভোট পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গ্রিন পার্টির নাথালি বেইনফিট পেয়েছেন ৫ হাজার ৯৭৫ ভোট। কনজারভেটিভ পার্টির ফ্রেডি ডউনিং ৪ হাজার ৭৩৮, স্বতন্ত্র প্রার্থী আপসানার প্রাক্তন স্বামী এহতেশামুল হক পেয়েছেন ৪ হাজার ৫৫৪ ভোট।

হারলেন যারা

লেবার পা‌র্টি থে‌কে প্রথমবার মনোনয়ন পে‌য়ে অল্প ভো‌টের ব‌্যবধা‌নে হেরে‌ছেন দুই বাংলাদেশি বং‌শোদ্ভূত প্রার্থী রু‌ফিয়া আশরাফ ও রুমী চৌধুরী। সা‌বেক মেয়র রু‌ফিয়া আশরাফ সাউথ নর্থামটনশায়ার আসনে ১৫ হাজার ৫০৪ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন। এই আসনে ১৯ হাজার ১৯১টি ভোট পে‌য়ে বিজয়ী হ‌য়েছেন কনজার‌ভেটিভ পা‌র্টির সারাহ বুল। উইথাম আস‌নে কনজার‌ভেটি‌ভের তারকা প্রার্থী প্রী‌তি প‌্যা‌টে‌ল ১৮ হাজার ৮২৭ ভোটে জয়ী হয়েছেন। এই আসনে ১৩ হাজার ৬৮২ ভোট পেয়েছেন কাউন্সিলর রুমী চৌধুরী। এ দুটি আসনই কনজারভেটিভ পার্টির দূর্গ হিসেবে পরিচিত।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন