Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরায়েল উত্তরে হিজবুল্লাহর কাছে সার্বভৌমত্ব হারিয়েছে : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৯:৫৭ এএম

ইসরায়েল উত্তরে হিজবুল্লাহর কাছে সার্বভৌমত্ব হারিয়েছে : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন, ইনসেটে হিজবুল্লাহ প্রধান। ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিকেন বলেছেন, অক্টোবরের পর লেবাননপন্থী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ধারাবাহিক আন্তঃসীমান্ত হামলায় ইসরায়েল তার উত্তর অংশের  ‘সার্বভৌমত্ব হারিয়েছে’। গতকাল সোমবার (১ জুলাই) এই মন্তব্য করেন তিনি। খবর জেরুজালেম পোস্টের। 

ওয়াশিংটনের ব্রোকিংস ইনস্টিটিউটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্লিকেন বলেন, নিজেদের বাড়িতে যাওয়ার ক্ষেত্রে লোকজন নিরাপদ বোধ করছেন না। নিরাপত্তহীনতার কারণে কিছু করতে পারছেন না তারা এবং এই কারণে বাড়ি ফিরে যাওয়ার ক্ষেত্রে তাদের আস্থা নেই।

ইসরায়েলের উত্তর সীমান্ত এলাকার অন্তত ৬০ হাজার ইসরায়েলি তাদের বাড়িতে ফিরতে পারছে না। ওই এলাকাটি প্রায় জনমানবশূন্য অবস্থায় রয়েছে। এই পরিপ্রেক্ষিতেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এসব মন্তব্য করলেন। 

এদিকে, প্রায় ৯ মাস ধরে চলা এই আন্তঃসীমান্ত সহিংসতা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বড় ধরনের উদ্বেগ রয়েছে এবং এতে তৃতীয় লেবানন যুদ্ধের উচ্চ শঙ্কাও প্রকাশ করা হচ্ছে। আর জার্মান বিমান পরিবহন সংস্থা লুৎফানসা আগামী ৩১ জুলাই পর্যন্ত বৈরুত থেকে রাত্রিকালীন বিমান চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। দিনের বেলা বিমান চলবে। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কোম্পানিটির এক মুখপাত্র জানিয়েছেন। 

ব্লিনকেন বলেন, ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে আরো বড় যুদ্ধের আশঙ্কা রয়েছে। তবে আসল কথা  কেউই যুদ্ধ চায় না। কোনো পক্ষই যুদ্ধ চায় না। ইসররাইল যুদ্ধ চায় না, যদিও যুদ্ধের প্রয়োজন তারা সব প্রস্তুতি নিয়ে রেখেছে।

তিনি বলেন, আমি সত্যিই মনে করি না যে হিজবুল্লাহও যুদ্ধ চায়। লেবানন নিশ্চিতভাবেই যুদ্ধ চায় না। কারণ, যুদ্ধ হলে সেই হবে এর শিকার। আমি বিশ্বাস করি না যে ইরান যুদ্ধ চায়। কারণ দেশটি চায় না যে হিজবুল্লাহ ধ্বংস হোক। তারা প্রয়োজন হলে হিজবুল্লাহকে সংযত করতে পরবে।

তিনি বলেন, সর্বোত্তম বিকল্প হলো কূটনৈতিক সমাধান। যার মাধ্যমে হিজবুল্লাহ ইসরাইল সীমান্ত থেকে নিজেকে সরিয়ে নেবে। আর এ কাজটি করার জন্য যুক্তরাষ্ট্র চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন