Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতে টানা বর্ষণে ভয়ংকর তিস্তা, বাংলাদেশ সীমান্ত পর্যন্ত রেড অ্যালার্ট জারি

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:১৮ পিএম

ভারতে টানা বর্ষণে ভয়ংকর তিস্তা, বাংলাদেশ সীমান্ত পর্যন্ত রেড অ্যালার্ট জারি

তিস্তা ব্যারেজের একটি চিত্র। ছবি: সংগৃহীত

বাংলাদেশের উপরদিকে থাকা ভারতের জলপাইগুড়ি, সিকিমসহ উত্তরের জেলাগুলো প্রবল বৃষ্টিতে ভাসছে। পাহাড় ও সমতলে হচ্ছে অবিরাম বর্ষণ। এতে ফুঁসছে তিস্তা, জলঢাকাসহ অন্যান্য নদী। সব মিলিয়ে গজলডোবা তিস্তা ব্যারাজে দ্রুত পানির স্তর বৃদ্ধি পাচ্ছে। তিস্তার দুপাড়ে রেড এলার্ট জারি করেছে ভারত সেচ দপ্তর।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক খবরে বলা হয়েছে, তিস্তা নদীর পাড়ে অবস্থিত ভারতের মেখলিগঞ্জ শহর থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত নদীর দু’পাশে রেড এলার্ট জারি করা হয়েছে।

ভারতীয় আবহাওয়া অফিস এক সতর্কবার্তায় জানিয়েছে, আগামী পাঁচ দিন সমগ্র উত্তর-পূর্ব ভারতজুড়ে চলবে ভারি বৃষ্টিপাত। শনিবার রাত থেকেই জলপাইগুড়িসহ সিকিম এবং উত্তরের জেলাগুলো সেই বৃষ্টি শুরু হয়েছে। টানা বর্ষণে একদিকে পাহাড় থেকে নেমে আসছে বিশাল জলস্রোত, অন্যদিকে সমতলের বৃষ্টির পানিও যুক্ত হচ্ছে।

জি নিউজের খবরে বলা হয়, হঠাৎ এই ভারি বর্ষণে কার্যত ভয়ংকর মূর্তি ধারণ করেছে তিস্তা, জলঢাকা, তোর্সাসহ ডুয়ার্সের বুক চিরে বয়ে যাওয়া লিস, ঘিস, নেওরার মতো খরস্রোতা নদীগুলো।

আবহাওয়া অফিস বলেছে, গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়িতে বৃষ্টিপাতের পরিমাণ ১৩৬ মিলিমিটার। তিস্তা তীরবর্তী ও গজলডোবা তিস্তা ব্যারাজ এলাকায় রেড এলার্ট জারির পাশাপাশি অন্য নদীগুলিতে হলুদ সংকেত দেখানো হয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন