Logo
Logo
×

আন্তর্জাতিক

ম্যাক্রোঁ কি হেরে যাচ্ছেন? ফ্রান্সে প্রথম পর্ব ভোটের জরিপ ফল

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১০:৫৮ এএম

ম্যাক্রোঁ কি হেরে যাচ্ছেন? ফ্রান্সে প্রথম পর্ব ভোটের জরিপ ফল

মারি লু পেন

ফ্রান্সের কট্টর ডানপন্থী মারি লু পেনের দল ন্যাশনাল র‌্যালি (আরএন) পার্লামেন্ট নির্বাচনের প্রথম রাউন্ডে বিশাল ব্যবধানে জয় পেয়েছে।

অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনাকারী মারি লু পেনের আরএন ও তাদের জোট প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়েছে। অন্যদিকে বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট জোট পেয়েছে প্রায় ২৯ শতাংশ ভোট। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী এনসেম্বল অ্যালায়েন্স প্রায় ২০ শতাংশ ভোট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। 

ভোট শেষে বুথফেরত জরিপে এই তথ্য মিলেছে বলে আল-জাজিরার খবর।

আগামী সপ্তাহে রান-অফ ভোটের পর চূড়ান্ত ফল আসবে। তবে সেই ভোটের ফল নির্ভর করছে রাজনৈতিক সমঝোতার ওপর। সমঝোতার জন্য রাজনীতিকরা ইতোমধ্যেই দৌড়ঝাঁপ শুরু করেছেন। এই দৌড়ে মারি লু পেন জিতবেন এমনটা নিশ্চিত করা যাচ্ছে না।

গত মাসে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে আরএনের উত্থানের পর প্রেসিডেন্ট ম্যাক্রোঁ মধ্যবর্তী নির্বাচনের ডাক দেন, যা সবাইকে হতবাক করে দেয়। স্বাভাবিক নিয়মে ২০২৭ সালে ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা। আগাম নির্বাচন করায় মিত্ররা মাক্রোঁর ওপর ক্ষুব্ধ হয়েছেন। তবে তারা ম্যাক্রোঁকে ছেড়ে মারি লু পেনের আরএনের সঙ্গে জোট গড়বেন এমনটা বলা যাচ্ছে না।

মারি লু পেন বা ম্যাক্রোঁর প্রতিদ্বন্দ্বিরা কেমন রাজনৈতিক সমঝোতা চান, তার ওপর নির্ভর করছে অনেক বিষয়। 

মালি লু পেনের আরএনকে ক্ষমতার বাইরে রাখতে মধ্য-ডান ও মধ্য-বামপন্থি দলগুলো এর আগে জোট বেঁধেছিল। ফ্রান্সের রাজনীতিতে আরএন বেশ অচ্ছুৎ অবস্থায় আছে। সেই অবস্থা থেকে এবার তাদের ভাগ্যে মোড় বদল হবে কিনা তা দেখা যাবে আগামী সপ্তায়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন