Logo
Logo
×

আন্তর্জাতিক

৬ বছরের মধ্যে ভারতের ৬০ শতাংশ মানুষ অলস হয়ে পড়বে: গবেষণা

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০২:০৪ পিএম

৬ বছরের মধ্যে ভারতের ৬০ শতাংশ মানুষ অলস হয়ে পড়বে: গবেষণা

ছবি: সংগৃহীত

ভারতের ৬০ শতাংশ মানুষ ২০৩০ সালের মধ্যে অলস হয়ে যেতে পারে। গ্লোবাল হেলথ ম্যাগাজিন ল্যানসেট সম্প্রতি এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

তাদের মতে, ভারতের প্রাপ্তবয়স্কদের প্রায় ৫০ শতাংশ প্রয়োজনীয় ন্যূনতম শারীরিক শ্রমও করে না। এর মধ্যে নারীর অনুপাত বেশি। গবেষণা বলছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় ৫৭ শতাংশ নারী শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় নয়। আর পুরুষের এই অনুপাত ৪২ শতাংশ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রাপ্তবয়স্কদের শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় না হওয়ার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার অবস্থান দ্বিতীয়। শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় না থাকার ক্ষেত্রে দক্ষিণ এশিয়া অঞ্চলে নারীর সংখ্যা পুরুষের তুলনায় ১৪ শতাংশ বেশি। 

এদিকে, উচ্চ আয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চল প্রাপ্তবয়স্কদের শারীরিকভাবে সক্রিয় না হওয়ার ক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে। বিশ্বব্যাপী ৩১.৩% প্রাপ্তবয়স্করা শারীরিকভাবে সক্রিয় নয়। গবেষকরা এমন প্রাপ্তবয়স্কদের সম্পর্কেও তথ্য দিয়েছেন যারা বিশ্বব্যাপী শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় নয়।

তাদের মতে, বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্কদের এক-তৃতীয়াংশ (৩১.৩ শতাংশ) ন্যূনতম শারীরিক শ্রমও করে না। যারা পর্যাপ্ত শারীরিক পরিশ্রম করে তাদের সপ্তাহে ১৫০ মিনিট মাঝারি তীব্রতার শারীরিক পরিশ্রম বা সপ্তাহে ৭৫ শতাংশ উচ্চ তীব্রতার শারীরিক পরিশ্রম করা উচিত।

গবেষণা অনুসারে, ২০১০ সালে শারীরিকভাবে সক্রিয় নয় এমন প্রাপ্তবয়স্কদের সংখ্যা ছিল ২৬.৪ শতাংশ। ২০২২ সালের পরিসংখ্যানে এটা ৫ শতাংশ বেড়েছে। ২০০০ সালে ভারতীয় প্রাপ্তবয়স্কদের প্রায় ২২ শতাংশ ন্যূনতম প্রয়োজনীয় শারীরিক কার্যকলাপ করেনি। ২০১০ সালে এই সংখ্যা বেড়ে ৩৪ শতাংশ হয়। ২০২২ সালে সেই সংখ্যা প্রায় ৫০ শতাংশে বৃদ্ধি পায়।

একইভাবে ভারতে শারীরিক পরিশ্রম না করা লোকের সংখ্যা বাড়তে থাকলে, ২০৩০ সালের মধ্যে এই ধরনের লোকের সংখ্যা ৬০ শতাংশে পৌঁছাবে। 

গবেষকরা বলেছেন, তারা ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলে অপর্যাপ্ত শারীরিক কার্যকলাপের ঝুঁকি অনুমান করতে জনসংখ্যা-ভিত্তিক সমীক্ষায় প্রাপ্তবয়স্কদের (কমপক্ষে ১৮ বছর) শারীরিক কার্যকলাপের তথ্য বিশ্লেষণ করেছেন। এ ছাড়া, গবেষণায় বিশ্বব্যাপী ৬০ বছর বা তার বেশি বয়সের নারী ও পুরুষ উভয়ের মধ্যে শারীরিক নিষ্ক্রিয়তার হার বাড়ছে। আর শারীরিকভাবে কম সক্রিয়তার কারণে ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ছে। 

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ ইন্ডিয়া ডায়াবেটিসের একটি গবেষণা দ্য ল্যানসেটে প্রকাশিত হয়েছে। সেই গবেষণায় দেখা যায়, ২০২১ সালে ভারতে ১০.১ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছিলেন। উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা ছিল ৩১.৫ কোটি। আর আনুমানিক ২৪.৪ কোটি মানুষ স্থূলতার শিকার, যেখানে ১৮.৫ কোটি মানুষ উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন