Logo
Logo
×

আন্তর্জাতিক

বিতর্কে ভালো করেননি বাইডেন, এলো পর্নো তারকা থেকে যুদ্ধ পর্যন্ত

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৩:২৮ পিএম

বিতর্কে ভালো করেননি বাইডেন, এলো পর্নো তারকা থেকে যুদ্ধ পর্যন্ত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথম পর্বের বিতর্কে করলেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। বিতর্কে পর্নো তারকা থেকে যুদ্ধ, অর্থনীতি থেকে পররাষ্ট্রনীতি, দেশের অভ্যন্তরীণ ইস্যু, নিজেদের বয়সসহ বিচিত্র বিষয়ে তারা পরস্পরকে আক্রমণ করেন। আক্রমণ ব্যক্তিগত পর্যায়েও চলে যায়।

প্রেসিডেন্ট জো বাইডেন বিতর্কে তেমন ভালো করতে পারেননি। ফলে তার দল ডেমোক্রেটিক পার্টিতে হতাশা দেখা গেছে। সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বাইডেনের বিতর্ক শীর্ষস্থানীয় ডেমোক্র্যাটদের মধ্যে বিপদঘণ্টা বাজিয়ে দিয়েছে।

তবে  জো বাইডেন মনে করেন, বিতর্কে তিনি ভালো করেছেন। সেই সঙ্গে বলেন, একজন মিথ্যাবাদীর সঙ্গে বিতর্ক করা বেশ কঠিন।

আগামি ৫ই নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট ও রিপাবলিকান দলের এই দুই প্রার্থীর মধ্যে বাংলাদেশ স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টায় মুখোমুখি এই বিতর্ক হয়।  

জর্জিয়ার আটলান্টায় সিএনএনের স্টুডিওতে প্রবেশ করার পর দুই নেতা হাত মেলাননি। পোডিয়ামে ওঠার পর তাদের এমন আচরণ নিয়ে চুলচেরা বিশ্লেষণ হচ্ছে। বলা হচ্ছে, এর মধ্য দিয়ে তাদের মধ্যকার বিরোধ যে কী পর্যায়ে পৌঁছেছে তা ফুটে উঠেছে। 

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ৪ মাসের সামান্য বেশি সময় বাকি আছে। তাই তাদের এই বিতর্কের দিকে দৃষ্টি ছিল পুরো যুক্তরাষ্ট্র ও বিশ্ববাসীর। 

দেড় ঘন্টার বিতর্কে ট্রাম্প দাবি করেন, ২০২০ সালে মিনিয়াপোলিসে যখন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় অসন্তোষ দেখা দেয়, তখন তিনি ন্যাশনাল গার্ড মোতায়েন করেছিলেন। ট্রাম্প বলেন, এ ঘটনায় যখন পোর্টল্যান্ডকে তছনছ করা হলো, অনেক শহরকে তছনছ করা হলো, তখন আপনি গিয়েছিলেন মিনেসোটা, মিনিয়াপোলিসে। শহরজুড়ে তারা আগুন নিয়ে খেলা করছিল। যদি আমি ন্যাশনাল গার্ডদের মোতায়েন না করতাম,তাহলে শহরটি ধ্বংস হয়ে যেতো।

তবে এনডিটিভি বলছে,  ট্রাম্পের এই দাবি মিথ্যা। ট্রাম্প নন, ২০২০ সালের অসন্তোষের সময় মিনেসোটায় ন্যাশনাল গার্ড মোতায়েন করেছিলেন মিনেসোটার ডেমোক্রেটিক গভর্নর টিম ওয়ালজ। ট্রাম্প প্রকাশ্যে ন্যাশনাল গার্ড মোতায়েনের হুমকি দেয়ার কমপক্ষে ৭ ঘন্টা আগে এই গার্ডদের সক্রিয় করা হয়েছিল। 

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, বর্তমানে যারা এক লাখ ৭০ হাজার ডলারের নিচে আয় করেন, তারা সবাই আয়ের শতকরা ৬ ভাগ ট্যাক্স দেন। মিলিয়নিয়াররা দেন শতকরা এক ভাগ। ফলে যাদের আয় চার লাখ ডলারের নিচে তাদের কারো সামাজিক নিরাপত্তা বৃদ্ধি পাবে না। তাই ধনশালীরা যাতে শতকরা এক ভাগের চেয়ে বেশি দিয়ে জীবনমানের উন্নতি ঘটান। সেই অনুরোধ করবো। 

এ সময়ের সবচেয়ে আলোচিত যে মামলা চলে সে সম্পর্কে ট্রাম্প বলেন, কোনো পর্নো তারকার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করিনি আমি। এ মামলার রায় ও বিচারকের বিষয়ে আপিল করবো। একজন ভয়ানক বিচারক পেয়েছি আমরা। প্রসিকিউটররা সবাই ডেমোক্রেট। আমার সুনাম নষ্ট করার জন্য তিনি (বাইডেন) এসব করেছেন। 

 এক পর্যায়ে জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের প্রসঙ্গ তুলে ট্রাম্প বলেন, আপনার ছেলে তো অভিযুক্ত। দায়িত্ব থাকা অবস্থায় যা যা করেছেন তার সবটার জন্য তিনি অভিযুক্ত হবেন। 

এ সময় তাকে পাল্টা প্রশ্ন করেন বাইডেন। বলেন, যারা ক্যাপিটল হিলে হামলা করেছিল তাদের বিষয়ে কি নিন্দা জানাবেন আপনি? বাইডেন বলেন, এই ব্যক্তি (ট্রাম্প) অভিযুক্ত। ক্যাপিটল হিলের ঘটনা বন্ধে তিনি কিছুই করেননি। 

ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ কখনোই হতো না। বাইডেন বলেন, কংগ্রেসের সঙ্গে দ্বিপক্ষীয় একটি সীমান্ত চুক্তি করতে কঠোর পরিশ্রম করেছে তার প্রশাসন। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন