Logo
Logo
×

আন্তর্জাতিক

অরুন্ধতী রায় জিতলেন পেন পিন্টার পুরস্কার

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৯:৪১ পিএম

অরুন্ধতী রায় জিতলেন পেন পিন্টার পুরস্কার

২০২৪ সালের পেন পিন্টার পুরস্কার পেয়েছেন বুকারজয়ী ভারতীয় লেখক। সাহসী ও অটল দৃষ্টিভঙ্গির জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। আগামী ১০ অক্টোবর একটি অনুষ্ঠানের তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। 

নোবেল বিজয়ী নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে ইংলিশ পেন সংস্থা ২০০৯ সাল থেকে এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও কমনওয়েলথের লেখকদের মধ্যে অসামান্য সাহিত্যিক কাজের পুরস্কার হিসেবে এই পুরস্কার দেওয়া হয়।

পেন পিন্টার পুরস্কারে ভূষিত হওয়ার প্রতিক্রিয়ায় অরুন্ধতী রায় বলেন, এ বছরের পেন পিন্টার পুরস্কার পেয়ে তিনি 'আনন্দিত'। হ্যারল্ড পিন্টার আজ আমাদের সঙ্গে থাকলে আজকের পৃথিবী যে প্রায় অবোধ্য মোড় নিচ্ছে তা নিয়ে লিখতে পারতেন। যেহেতু তিনি নেই, তাই আমাদের মধ্যে থেকেই তার জায়গা পূরণ করার জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যেতে হবে।

অরুন্ধতী রায় ভারতের মানবাধিকারবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে লেখার পাশাপাশি বিশ্বব্যাপী যুদ্ধ ও পুঁজিবাদ সম্পর্কে লিখেছেন। ৬২ বছর বয়সী অরুন্ধতী রায় একজন স্পষ্টভাষী লেখক ও সমাজকর্মী। তিনি প্রায়ই তার বক্তৃতা এবং লেখার জন্য ডানপন্থি গোষ্ঠীগুলোর কাছে হেনস্তার শিকার হন। অরুন্ধতী রায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের মুসলিমদের লক্ষ্যবস্তু করার অভিযোগ সম্পর্কে তার সমালোচনায় স্পষ্টবাদী ছিলেন। মোদির আমলে ভারতের গণমাধ্যমের স্বাধীনতা হ্রাসের বিষয়েও কথা বলেছেন অরুন্ধতী রায়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন