Logo
Logo
×

আন্তর্জাতিক

এবারও ‘ফুলের ভয়’ পেয়ে বসেছিল মিয়ানমারের জান্তাকে, আটক ৪৮

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ জুন ২০২৪, ০৮:২৫ পিএম

এবারও ‘ফুলের ভয়’ পেয়ে বসেছিল মিয়ানমারের জান্তাকে, আটক ৪৮

ফুল নিয়ে আন্দোলন করায় আটক কয়েক নারী। ছবি: ইরাবতী

এবারও ফুলের ভয় পেয়ে বসেছিল মিয়ানমারের জান্তা সরকারকে। জান্তা সরকার বছরে একদিনের ফুল নিয়ে যুদ্ধে গতকাল বুধবার (১৯ জুন) তিন ডজন ব্যক্তিকে আটক করেছে।

মিয়ানমারের নির্বাসিত সাংবাদিকদের সংবাদমাধ্যম ইরাবতী জানিয়েছে, বুধবার ছিল কারাবন্দি বেসামরিক নেতা অং সান সু চির ৭৯তম জন্মদিন। তার জন্মদিন উপলক্ষে ফুল পরেছেন (খোপায় গোজা) বা হাতে নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে থেকে তাদের আটক করে জান্তা সরকার। আটককৃতদের অধিকাংশই নারী। 

ইরাবতী জানায়, তাদেরকে বাড়ি, বাস, মান্দালয়ের রাস্তা এবং ফেরী থেকে আটক করা হয়। ফেরীতে করে অনেকে কাজের উদ্দেশ্যে ইয়াঙ্গুনের গার্মেন্টস কারখানায় যাচ্ছিলেন। তখন তাদের আটক করা হয়। 

ফুল ও সু চির ছবি নিয়ে মিছিল। ছবি: ইরাবতী

এর আগে সু চির জন্মদিন উপলক্ষে দেশটির গণতন্ত্রপন্থী একটি গোষ্ঠী দেশব্যাপী ফুল হাতে আন্দোলনের (ফ্লাওয়ার স্ট্রাইক) ডাক দেয়। এই ডাকে সাড়া দিয়ে ফুল পরে এবং হাতে নিয়ে আন্দোলনে যাওয়া ব্যক্তিদের ওপর চড়াও হয় জান্তা সরকার। 

উল্লেখ্য, সু চিকে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের দিন গ্রেপ্তার করা হয়। পরে প্রহসনের বিচারে তাকে ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়। গতবছরও সু চির ৭৮ তম জন্মদিনে ফুল পরেছিলেন, হাতে নিয়েছিলেন, বিক্রি বা কিনেছিলেন এমন প্রায় ১০০ মানুষকে আটক করেছিল এবং কারাগারে পাঠিয়েছিল জান্তা সরকার। সেসময় গ্রেপ্তার অধিকাংশও নারী ছিল। 

এ বছর ফুল ধর্মঘট উপলক্ষে লোকজন বৌদ্ধ মন্দিরে গিয়ে ফুল পরেন এবং ফুল দিয়ে পূজা দেন। এবার দেশে ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের মিয়ানমার কমিউনিটির লোকজন এই ফুল ধর্মঘট কর্মসূচি পালন করেন।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন