Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ জুন ২০২৪, ০৩:২৯ পিএম

যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

ছয় সদস্যের যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় রাজনৈতিক-নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। এ তথ্য জানিয়েছে  কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। 

এদিকে মধ্যপন্থী বেনি গান্টজ জরুরি সরকার থেকে পদত্যাগ করার পর নেতানিয়াহুর কট্টর ডানপন্থী জোটের শরিকরা নতুন যুদ্ধ মন্ত্রিসভা গঠনের জন্য চাপ দিচ্ছেন।

নেতানিয়াহু অবশ্য, সদ্য বিলুপ্ত যুদ্ধ মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে তিনি 'নিরাপত্তা-সংশ্লিষ্ট বিষয়াদি' নিয়ে পরামর্শ অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন। তবে ধারণা করা হচ্ছে, তিনি এখন থেকে গাজা নিয়ে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং কৌশলগত মন্ত্রী রন ডারমারকে নিয়ে গঠিত ছোট্ট একটি গ্রুপের সাথে পরামর্শ করবেন। এ দুজনও যুদ্ধ মন্ত্রিসভায় ছিলেন।

এদিকে যুদ্ধ মন্ত্রিসভায় ক্ষমতাসীন জোটের জাতীয়তাবাদী-ধর্মীয় অংশীদার অর্থমন্ত্রী বেজালেল স্মট্রিজ এবং জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির অন্তর্ভুক্ত হওয়ার দাবি জানাচ্ছিলেন। এদের অন্তর্ভুক্তি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক অংশীদারদের সাথে নতুন টানাপোড়েনের শঙ্কা রয়েছে।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর গঠিত যুদ্ধ মন্ত্রিসভায় গাঞ্জ যোগ দিয়েছিলেন। এতে গাঞ্জের অংশীদার গাদি আইসেনকট এবং ধর্মীয় শাস দলের প্রধানআরিয়েদ দেরিও যোগ দিয়েছিলেন।

গত সপ্তাহে গাঞ্জ এবং আইসেনকট মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। তারা অভিযোগ করেন যো গাজা যুদ্ধের কোনো কৌশল প্রণয়নে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন