Logo
Logo
×

আন্তর্জাতিক

ভয়াবহ ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে জাপানে

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ জুন ২০২৪, ০৩:১৯ পিএম

ভয়াবহ ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে জাপানে

জাপানে ভয়াবহ এক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে। এই ব্যাকটেরিয়ার নাম গ্রুপ এ স্ট্রেপ্টোকোকাস (গাস)। এই ব্যাকটেরিয়ার সংক্রমণে স্ট্রেপ্টোকোকাল টক্সিক শক সিনড্রোম (এসটিএসএস) রোগ হতে পারে। কোনো মানুষের শরীরে এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়লে তার ৪৮ ঘণ্টার মধ্যেই তার মৃত্যু হতে পারে।

জাপানের সংক্রামক রোগ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজ সূত্রে জানা গেছে, চলতি বছর জানুয়ারি থেকে ২ জুন পর্যন্ত দেশটিতে এই রোগে আক্রান্ত হয়েছে ৯৭৭ জন। এভাবে সংক্রমণ বাড়লে এ বছরে আক্রান্তের সংখ্যা দাঁড়াবে আড়াইহাজারে। আবার এই রোগে মৃত্যুর হার অনেক বেশি। শতকরা হিসেবে মৃত্যুর হার ৩০ শতাংশ। এদিকে গত বছর এসটিএসএসে আক্রান্ত হয়েছিল ৯৪১ জন। 

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতি বছরই জাপানে এসটিএসসে আক্রান্ত হওয়া রোগীদের সংখ্যা বাড়ছে। এই ব্যাকটেরিয়াটির বিভিন্ন প্রজাতি রয়েছে। কিছু কিছু প্রজাতির মূলত শিশুদের আক্রান্ত করে। এতে আক্রান্ত শিশুর গলা ফুলে যায়, সঙ্গে ব্যথাও থাকে। তবে কিছু প্রজাতি মূলত ৫০ বছর বা তার চেয়ে বেশি বয়সী লোকজনকে আক্রমণ করে ।

এসব প্রজাতির সংক্রমণ ঘটলে প্রথমে গলা ব্যথা এবং পরে মাংসপেশীতে ব্যথা শুরু হয়। হাত-পা-মুখ ফুলে যায়, রক্তচাপ নেমে আসে এবং একপর্যায়ে মাংশপেশিতে পচন ধরে, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়, অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়ে এবং রোগীর মৃত্যু ঘটে।

টোকিও উইম্যান্স মেডিকেল ইউনিভার্সিটির সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক কেন কিকুচি বলেন, এসব লক্ষণ দেখা দিলে একজন রোগীর ৪৮ ঘণ্টার মধ্যে মৃত্যু হতে পারে। এই রোগের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে হাত পরিষ্কার রাখতে হবে। আর শরীরের ক্ষতস্থান খোলা অবস্থায় না রাখার পরামর্শ দিয়েছেন অধ্যাপক কেন কিকুচি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন