Logo
Logo
×

আন্তর্জাতিক

খালিস্তানি নেতা হত্যাচেষ্টা

ভারতীয়কে আমেরিকার হাতে তুলে দিল চেক প্রজাতন্ত্র

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ জুন ২০২৪, ১০:২৮ এএম

ভারতীয়কে আমেরিকার হাতে তুলে দিল চেক প্রজাতন্ত্র

গুরপতবন্ত সিং পান্নু। ছবি: সংগৃহীত

খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্রে জড়িত অভিযুক্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে (৫২) আমেরিকার হাতে তুলে দিয়েছে চেক প্রজাতন্ত্র। আজ সোমবার (১৭ জুন) এই খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। 

এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, পান্নু হত্যাচেষ্টায় জড়িত থাকায় চেক প্রজাতন্ত্রকে নিখিল গুপ্তাকে গ্রেপ্তারের অনুরোধ করে যুক্তরাষ্ট্র। গত বছরের জুনে ভারত থেকে চেক প্রজাতন্ত্র যান নিখিল। পরে তাকে গ্রেপ্তার করে চেক কর্তৃপক্ষ। তাকে আগামীকাল সোমবার নিউ ইয়র্কের ফেডারেল আদালতে তোলা হবে বলে ধারণা করা হচ্ছে। 

বর্তমানে নিখিলকে ব্রোকলিনের ফেডারেল ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে। তাকে এই কারাগারের তালিকাভুক্ত কয়েদি হিসেবে দেখানো হয়েছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট প্রথম নিখিলকে আমেরিকার হাতে তুলে দেওয়ার সংবাদ প্রকাশ করে।  

এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট লিখে, চেক প্রজাতন্ত্রে আটক হওয়া নিখিল সপ্তাহান্তের শেষে নিউ ইয়র্ক এসে পৌঁছেছেন। বিষয়টি সম্পর্কে জানেন এমন একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে এই তথ্য দিয়েছেন। যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, সাধারণত কোনো বন্দিকে প্রত্যর্পণের পরদিনই আদালতে তোলা হয়। 

যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটরদের অভিযোগ, পান্নুকে হত্যার জন্য নিখিল এক খুনিকে ভাড়া করেন এবং অগ্রিম হিসেবে তাকে ১৫ হাজার মার্কিন ডলার দেন। এ ছাড়া এই হত্যাচেষ্টা ষড়যন্ত্রে ভারত সরকারের একজন অজ্ঞাতনামা ব্যক্তিও জড়িত বলে অভিযোগ করেন তারা।

এদিকে, নিখিলের প্রত্যর্পণের খবর এমন সময় সামনে আসল যখন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বার্ষিক আইসিইটি সংলাপে যোগ দিতে নয়া দিল্লি আসছেন। জ্যাক সুলিভানে কাছে নিখিলের বিষয়টি তুলে ধরা হবে বলে ধারণা করা হচ্ছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন