Logo
Logo
×

আন্তর্জাতিক

বাংলাদেশ সীমান্তে নিশ্চিহ্নের পথে মিয়ানমার জান্তার বাহিনী

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৮ পিএম

বাংলাদেশ সীমান্তে নিশ্চিহ্নের পথে মিয়ানমার জান্তার বাহিনী

মাওয়ায়াদ্দি কৌশলগত কমান্ড বেস দখলের পর আরাকান আর্মির সদস্যরা

আরাকান আর্মি দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে রাখাইন রাজ্যের মংডুতে আরও ১০টি ক্যাম্প দখল করেছে। শহরটি দখলের জন্য যুদ্ধের সময় একজন কৌশলগত কমান্ডারসহ প্রায় ২০০ জান্তা সেনাকে হত্যা করেছে। আরাকান আর্মি এ তথ্য জানিয়েছে।

আরাকান আর্মি গত মাসে উত্তর মংডু দখল করার পর শহরের দক্ষিণে জান্তা সামরিক ক্যাম্প এবং সীমান্তরক্ষী পুলিশের অবস্থানগুলিকে লক্ষ্যবস্তু করেছে।

তারা বুথিডাং শহর দখলের পর মে মাসের শেষের দিকে মংডু শহরে বড় আকারের আক্রমণ শুরু করে। দুটি শহরই বাংলাদেশ সীমান্তের কাছে উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে অবস্থিত। ওই এলাকায় বসবাসকারীরা মূলত রোহিঙ্গা।

শুক্রবার একটি ঘোষণায় আরাকান আর্মি বলেছে, তারা এই সপ্তাহে আরও চারটি জান্তা ক্যাম্প দখল করেছে, যার মধ্যে বৃহস্পতিবার দখল করেছে মাওয়ায়াদ্দি কৌশলগত কমান্ড বেস এবং না খাউং টো ক্যাম্প।

যুদ্ধের সময় তারা মাওয়ায়াদ্দির কৌশলগত কমান্ডার কর্নেল তাইজারসহ প্রায় ২০০ জান্তা সৈন্যকে হত্যা করে।

এর আগে বুধবার রাতে ক্যাম্পে হামলা চালানোর পর শহরের প্রবেশপথে অবস্থিত সুপরিচিত জান্তা ক্যাম্প আহ লেল থান কিয়াও দখল করে আরাকান আর্মি। হামলার আগে প্রায় ২০০ জন জান্তা সৈন্য ও সীমান্তরক্ষীরা ক্যাম্পে ছিল। অনেকে অন্যান্য ঘাঁটিতে ফিরে গেছে বলে জানা গেছে।

জান্তার সামরিক বাহিনী আহ লেল থান কিয়াউ ক্যাম্প এবং মাওয়ায়াদ্দি কৌশলগত কমান্ড বেস উভয়কে রক্ষা করতে বিমান হামলা এবং কামান ব্যবহার করেছিল। কিন্তু তা কাজে লাগেনি।

এই মাসের প্রথম সপ্তাহে আরাকান আর্মি ছয়টি জান্তা ঘাঁটি দখল করে, যার মধ্যে মংডু-আগনুমাউ রোডের মিন্ট লুট গ্রামের কাছে বর্ডার গার্ড পুলিশ ব্যাটালিয়ন নং ৯ এবং ইন দিন গ্রামে বর্ডার গার্ড পুলিশ ব্যাটালিয়ন নং ৬-এর সদর দফতর রয়েছে যেখানে ২০১৭ সালে মিয়ানমারের সেনারা ১০ জন রোহিঙ্গাকে হত্যা করেছিল।

আরাকান আর্মি বলেছে, তারা মংডু, অ্যান এবং থান্ডওয়ে শহরে জান্তা লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে যাবে। অ্যান কেন্দ্রীয় রাখাইনে এবং থান্ডওয়ে রাজ্যের দক্ষিণে। তারা শুক্রবার আরও বলেছে, তারা আরও অনেককে বন্দি করেছে এবং আত্মসমর্পণের পরিবর্তে পালিয়ে যাওয়া জান্তা সৈন্যদের সন্ধান অব্যাহত রেখেছে।

বৃহস্পতিবার বাংলাদেশি কর্মকর্তারা জানিয়েছেন, মংডু থেকে অন্তত ২৮ জন পরাজিত জান্তা সেনা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে।

গত রবিবার মিয়ানমারের ১৩০ জনের বেশি নিরাপত্তাকর্মী এবং তাদের পরিবারের সদস্য যারা যুদ্ধ থেকে পালিয়ে এসেছিল তারা বাংলাদেশ থেকে ফিরে যাওয়ার কয়েকদিনের মধ্যে আবার এই ২৮ জন পালিয়ে এলেন।

আরাকান আর্মি রাখাইন রাজ্যের অর্ধেকের বেশি নিয়ন্ত্রণ নিয়েছে। রাজ্যের ১৭টি শহরের মধ্যে নয়টি। গত বছরের নভেম্বরে রাজ্যে জান্তা অবস্থানের বিরুদ্ধে আক্রমণ শুরু করার পর থেকে। তাছাড়া চিন রাজ্যের প্রতিবেশী পালেতওয়া শহরেরও নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

রাখাইন মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাজ্য। ৬৪০ কিলোমিটার দীর্ঘ রাজ্যটি দক্ষিণ-পূর্ব এশিয়ার পশ্চিম প্রান্তে বাংলাদেশ সীমান্তে অবস্থিত। এটি বঙ্গোপসাগরের মুখোমুখি এবং এর পূর্ব সীমান্তে পাহাড়শ্রেণি যা মিয়ানমারের বাকি অংশ থেকে একে বিচ্ছিন্ন করে রেখেছে। সূত্র : ইরাবতি

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন