Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার বাংলাদেশ সীমান্তের কাছে জান্তাদের সেনা ফাঁড়ি দখলে নিল আরাকান আর্মি

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০১:২৮ এএম

এবার বাংলাদেশ সীমান্তের কাছে জান্তাদের সেনা ফাঁড়ি দখলে নিল আরাকান আর্মি

বাংলাদেশ সীমান্তের কাছে আহলেথাঙ্কিয়াও সীমান্ত পুলিশ ফাঁড়ি। ছবিটি ২০২৩ সালের ১৩ এপ্রিল গুগল ম্যাপের সৌজন্যে নেওয়া।

বাংলাদেশ সীমান্তের কাছে পশ্চিম মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা সরকারের একটি গুরুত্বপূর্ণ সামরিক ফাঁড়ি দখলে নিয়েছে বিদ্রোহী আরাকান আর্মি। ফাঁড়িটির পার্শ্ববর্তী বাসিন্দাদের বরাতে এই খবর দিয়েছে রেডিও ফ্রি এশিয়া। 

নিরাপত্তার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক বাসিন্দার বরাতে এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি বলেছে, গত বুধবার (১২ জুন) আরাকান আর্মির সঙ্গে যখন লড়াই শুরু হয়, মংডু শহরতলির আহলেথাঙ্কিয়াও সীমান্তের ওই পুলিশ ফাঁড়িটিতে প্রায় ৩০০ জান্তা সেনা অবস্থান করছিলেন। 

ওই বাসিন্দা বলেন, ‘আহলেথাঙ্কিয়াও ফাঁড়িটি জান্তা সরকারের জন্য খু্বই গুরুত্বপূর্ণ ছিল। সাগরে যাওয়ার এবং সরবরাহের পথ হিসেবে এটি ব্যবহৃত হতো। এছাড়া ফাঁড়িটিতে কর্মকর্তাদেরও মোতায়েন করা ছিল। ’

প্রসঙ্গত, এই আহলেথাঙ্কিয়াও এলাকায় ২০১৭ সালে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মিয়ানমার সামরিক বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠে। সামরিক বাহিনীর নৃশংসতা থেকে পালিয়ে বাঁচতে সাত লাখের বেশি রোহিঙ্গা ওই সময় বাংলাদেশে আশ্রয় নেয়।   

আরাকান আর্মি বা এএ মিয়ানমারের পশ্চিমের এই ভূখণ্ডের জন্য গত নভেম্বরে জান্তার বিরুদ্ধে লড়াই শুরু করে। আরাকান আর্মি ইতোমধ্যে রাখাইনের ৯টি এবং চিন রাজ্যের একটি শহরতলি নিয়ন্ত্রণে নিয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন