Logo
Logo
×

আন্তর্জাতিক

ঈদে পশু জবাইয়ের ছবি পোস্ট না করার আহ্বান জমিয়তের

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ১১:২২ পিএম

ঈদে পশু জবাইয়ের ছবি পোস্ট না করার আহ্বান জমিয়তের

ভারতের মুসলিমদের কোরবানির পশু জবাই করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট না করার আহ্বান জানিয়েছেন জমিয়তে উলামায়ে হিন্দ। গতকাল বৃহস্পতিবার তিনি মুসলিমদের প্রতি এই আহ্বান জানান দলের প্রেসিডেন্ট মাওলানা আরসাদ মাদানি। 

তিনি আরও বলেন, কোরবানির বিষয়ে মুসলিমদের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত। কোরবানির পশু জবাই করার কোনো ছবি বা ভিডিও যোগাযোগ মাধ্যমে পোস্ট করার থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি সরকারি নির্দেশনা সঠিকভাবে মেনে চলতে হবে। যদি কোথাও পশু কোরবানি দিতে বাধা দেওয়া হয়, তবে ঝামেলা এড়িয়ে সেখানকার প্রভাবশালী ব্যক্তি ও প্রশাসনের সঙ্গে আলোচনার পর পরবর্তী সিদ্ধান্ত নিতে হবে।

প্রচার এড়িয়ে চলার আহ্বান জানিয়ে জমিয়তে উলামায়ে হিন্দের প্রেসিডেন্ট মাওলানা আরসাদ মাদানি বলেন, 'ইসলামে ত্যাগের থেকে বড় আর কিছু নেই। মুসলিম সম্প্রদায়ের প্রত্যেকের জন্য তা এক ধর্মীয় কর্তব্য। প্রচার এড়িয়ে চলুন। 

সকল প্রকার ধর্মীয় উসকানি এড়িয়ে চলার পরামর্শ দিয়ে তিনি বলেন, উৎসবকে ঘিরে যাতে কোনো প্রকার হিংসার পরিবেশ সৃষ্টি না হয় সেদিকে সকলকে সতর্ক থাকতে হবে। কাউকে আঘাত করা যাবে না। যদি কোথাও ঝামেলা হয়, তাহলে শান্ত থাকতে হবে।আইন নিজের হাতে তুলে নিয়ে যাবে না। প্রয়োজনে থানার অভিযোগ করতে হবে। কোনো প্রকার ধর্মীয় উসকানিতে পা দেওয়া যাবে না।

তিনি আরও বলেন, যদি কোনো বাধা আসে বা একান্ত উপায় না থাকে তবে নিকটস্থ কোনো জায়গায় গিয়েই প্রার্থনাতে অসুবিধা নেই। তিনি কোরবানিতে মুসলিমদের পরিচ্ছন্নতা বজায় রাখার ওপর জোর দেন। বলেন, রাস্তাঘাট কিংবা ড্রেনে যথেচ্ছভাবে পশুর বর্জ্য ফেলবেন না। তা সরিয়ে ফেলতে হবে, যাতে দুর্গন্ধ না ছড়ায়। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন