Logo
Logo
×

আন্তর্জাতিক

নিরাপদে হজ পালনে যেসব নিয়মের কথা বলল সৌদি

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৬:০৫ পিএম

নিরাপদে হজ পালনে যেসব নিয়মের কথা বলল সৌদি

পবিত্র হজ পালন করতে ইতিমধ্যে দেশ-বিদেশের লাখো হজযাত্রী সৌদি আরবে জড়ো হয়েছেন। হজযাত্রীরা যেন নির্বিঘ্নে হজ পালন করতে পারেন, সেই চেষ্টায় কোনো কমতি রাখছে না সৌদি কর্তৃপক্ষ। কীভাবে নিরাপদে হজ পালন করা যাবে সেসব নিয়ম-কানুনের কথা বেশ গুরুত্ব দিয়ে প্রচার করছে দেশটি।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, হজের উদ্দেশে যাত্রা শুরুর আগেই হাজিদের হজ পারমিট নিতে হবে। এই নিয়ম শুধু বিদেশিদের জন্য নয়; সৌদি নাগরিক, বাসিন্দা ও পর্যটকদেরও এই পারমিট নিতে হবে। বৈধ পারমিট না থাকলে বড় ধরনের জরিমানা করা হবে। এমনকি এই নিয়ম ভঙ্গ করলে সৌদি প্রবাসীদের দেশে ফেরত পাঠানো হতে পারে।

সম্প্রতি রিয়াদে এক সংবাদ সম্মেলনে সৌদি হজ ও ওমরাহ বিষয়কমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে ‘পারমিট ছাড়া হজযাত্রা’ নামে একটি প্রচারাভিযান শুরু করেছেন। এ সময় হজযাত্রীদের নিয়ম মেনে চলা এবং কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করার ওপর জোর দেন তিনি।

এ ছাড়া ট্যুরিস্ট (পর্যটন) ভিসা ব্যবহার করে হজ করার চেষ্টা করাসহ হজের নিয়ম লঙ্ঘনের জন্য শাস্তির বিষয়ে সতর্ক করতে ২০টি দেশে একটি সচেতনতা অভিযান চালানো হয়েছে।

হজের সময় পবিত্র স্থানে হাজিরা শালীন পোশাক পরবেন বলেই প্রত্যাশা করে সৌদি কর্তৃপক্ষ। এটি শুধু নিয়ম নয়, হজের পবিত্রতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের একটি উপায়ও। অতীতে কয়েকজন হজযাত্রী নির্ধারিত ড্রেস কোড না মানায় তাদের জরিমানা করা হয়েছিল।

হজের দিনগুলোতে হজযাত্রীদের ভিড় হয় এমন এলাকাগুলো এড়িয়ে চলারও আহ্বান জানিয়েছে সৌদি। এমন ক্ষেত্রে তাদের জন্য নির্ধারিত রুটে চলাচল করতে বলা হয়েছে। এ ছাড়া পবিত্র স্থানে কারও কাছে মাদক, মদ বা অস্ত্র পাওয়া গেলে তাদের কঠোর শাস্তির আওতায় আনা হবে বলে সতর্ক করা হয়েছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন