Logo
Logo
×

আন্তর্জাতিক

জাতিসংঘে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব পাস

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১১:২২ এএম

জাতিসংঘে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব পাস

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইসরায়েলের যুদ্ধ যুদ্ধবিরতি পরিকল্পনা অনুমোদন হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই প্রস্তাব করেছেন। 

আট মাসের মারাত্মক সংঘাত শেষে এই প্রস্তাব পাস হলো।

জাতিসংঘে ভোটের পরে হামাস বলেছে, যুদ্ধবিরতির প্রস্তাব বাস্তবায়নে কাজ করতে চায় তারা।

আট মাস ধরে হামলা চালিয়ে ইসরায়েলি সেনাবাহিনী ফিলিস্তিনের হাসপাতালগুলো ধ্বংস করে দিয়েছে। হত্যা করেছে ৩৭ হাজারের বেশি মানুষকে যাদের বেশির ভাগই নারী ও শিশু। তাছাড়া কৃষিজমি ও অসংখ্যা বাড়িঘরও তারা ধ্বংস করেছে।

যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি ইসরায়েল। যদিও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলের দেওয়া প্রস্তাবই ঘোষণা করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

গত ২৫ মার্চ গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবের পক্ষে ১৪ সদস্য ভোট দিয়েছিল। তখন ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র। তবে ওই প্রস্তাব মানেনি ইসরায়েল।

এবারও ১৪ ভোটে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে। ভোটদানে বিরত থেকেছে রাশিয়া। এবার যেহেতু ইসরায়েলেরই প্রস্তাব আমেরিকা প্রস্তাব করেছে এবং তা পাস হয়েছে, ইসরায়েল মানবে হয়ত।

ইতোমধ্যেই জাতিসংঘের তালিকায় উঠেছে ইসরায়েলের নাম। মূলত গাজায় শিশু হত্যা ও তাদের উপরে অকল্পনীয় অত্যাচার চালানোর অভিযোগে ইসরায়েলকে কালো-তালিকাভুক্ত করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ প্রতিবেদন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন