Logo
Logo
×

আন্তর্জাতিক

হামাসের গুপ্ত হামলায় বহু ইসরায়েলি সেনা নিহত!

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৪:৩১ এএম

হামাসের গুপ্ত হামলায় বহু ইসরায়েলি সেনা নিহত!

রাফায় গুপ্ত হামলা চালিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এই হামলায় বহু ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সশস্ত্র শাখা আল কাসসাম এই দাবি করে। তবে ঠিক কতজন সেনা নিহত হয়েছে সেটি জানায়নি।

আল কাসসাম ব্রিগেড জানিয়েছে, তারা একটি আবাসিক ভবনে ইসরায়েলি বাহিনীকে আক্রমণ করেছে। তারা পুরো ভবনটি (ভেতরে সেনাসহ) উড়িয়ে দিতে সক্ষম হয়। এতে বেশ কয়েকজন সেনা নিহত ও অন্যরা আহত হয়েছে। ইসরায়েলি হেলিকপ্টারগুলো চিকিৎসার জন্য আহতদের ইসরাইলের হাসপাতালে সরিয়ে নিতে শুরু করেছে।

অভিযানের মধ্যে সেনাদের উদ্ধার করে নিতে ধোঁয়া গ্রেনেড নিক্ষেপ করে ইসরায়েলি বাহিনী। অন্যদিকে, লেবাননভিত্তিক প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ দাবি করেছে, তারা একটি গাইডেড মিসাইল ব্যবহার করে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের একটি লঞ্চার ধ্বংস করেছে।

লেবাননভিত্তিক গোষ্ঠীটি তাদের দাবির পক্ষে প্রমাণ হিসাবে বুধবার একটি ভিডিও প্রকাশ করেছে। আর ইসরায়েলের গর্বের আয়রন ডোমের ওপর এটাই তাদের প্রথম সফল হামলা।

ক্ষেপণাস্ত্রের অনবোর্ড ক্যামেরা থেকে ধারণ করা ৯০-সেকেন্ডের ক্লিপটি লেবাননের সীমান্তের কাছে উত্তর ইসরায়েলের রামোট নাফতালিতে একটি সামরিক ঘাঁটিতে একটি আয়রন ডোম লঞ্চারের দিকে উড়তে দেখায়। আঘাতের সাথে সাথে ভিডিওটি শেষ হয়ে যায়।

বৃহস্পতিবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা তাদের লঞ্চারগুলোর কোনো ক্ষতি সম্পর্কে অবগত নয়। এই প্রথম কোনো ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে লঞ্চার- রাডার এবং নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোর সাথে আয়রন ডোমের একটি অংশে আঘাত হানা হয়েছে। যদিও এটি অস্পষ্ট রয়ে গেছে যে কতটা ক্ষতি হয়েছে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিসের সিনিয়র রিসার্চ বিশ্লেষক জো ট্রুজম্যান বলেছেন, ‘এই প্রথম মনে হচ্ছে যে হিজবুল্লাহ একটি গাইডেড ক্ষেপণাস্ত্র দিয়ে আয়রন ডোম লঞ্চারে আঘাত করেছে। ‘ফিলিস্তিনি গোষ্ঠীগুলো বছরের পর বছর ধরে এটি করার চেষ্টা করছে, কিন্তু আমি কখনো প্রমাণ দেখিনি যে তারা সফল হয়েছে।’

উল্লেখ্য, গত অক্টোবরে মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং আইডিএফ লেবানন ও ইসরায়েলের সীমান্তে সংঘর্ষে জড়িয়েছে। যদিও হিজবুল্লাহর নেতারা দাবি করেছেন যে তারা ইসরায়েলের সাথে সহিংসতার একটি বড় বৃদ্ধিতে আগ্রহী নয়, দলটি হামাসের সাথে সংহতি প্রকাশ করে সীমান্তে ক্রসফায়ারে জড়িত রয়েছে। ইসরায়েল-হামাস সংঘর্ষের আট মাসে, আশঙ্কা বাড়ছে যে, ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে সংঘর্ষ একটি বৃহত্তর আঞ্চলিক সংঘাতে পরিণত হবে এবং লেবাননকে যুদ্ধে টেনে আনবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন