Logo
Logo
×

আন্তর্জাতিক

সুড়ঙ্গ যু‌দ্ধে হামাসের নব আ‌বিস্কার

প্রবল ইসরায়েলের সামনে হামাস যেভাবে টিকে থাকে

Icon

ড্যাফনি রিচমন্ড বারাক

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১১:৩৬ এএম

সুড়ঙ্গ যু‌দ্ধে হামাসের নব আ‌বিস্কার

হামাস গত বছর ৭ অক্টোবর যখন ইসরায়েলে আক্রমণ করে তখন এটি ইসরায়েলকে সর্বকালের সবচেয়ে খারাপ ভূগর্ভস্থ যুদ্ধের মধ্যে টেনে নিয়ে যায়। এখন পর্যন্ত যথেষ্ট স্পষ্ট যে, হামাসের ভূগর্ভস্থ কমপ্লেক্সের বিস্তৃতি নজিরবিহীন। টানেল ব্যবহার করায় বেসামরিক লোকজন ও সেনাসদস্যরা হতাহত হয়েছে। তাছাড়া কয়েক মাস ধরে আন্ডারগ্রাউন্ড অপারেশন চালিয়ে যাওয়ার মাধ্যমে হামাস ইসরায়েলের বিজয়কে বিলম্বিত করেছে। ফলে অকল্পনীয় কূটনৈতিক ও রাজনৈতিক শক্তি খরচ হয়েছে।

হামাসের টানেল যুদ্ধের পরিপ্রেক্ষিতকে তুলনা করা যায় একমাত্র প্রথম বিশ্বযুদ্ধের সঙ্গে। প্রথম বিশ্বযুদ্ধের সময় সুড়ঙ্গ নির্মাণ ও খনিজ অনুসন্ধানের খননকাজে অগণিত ব্রিটিশ ও জার্মান সৈন্য মারা গিয়েছিল। 

আফগানিস্তানের পাহাড়ে ওসামা বিন লাদেনের প্রবেশপথ এমন ছিল যে মার্কিন সেনাবাহিনী তাকে খুঁজে পায়নি। শেষ পর্যন্ত তারা লাদেনের অবস্থান শনাক্ত না করেই হামলার পরিকল্পনা করেছিল।

মালির ইসলামিক মাগরেবে আল-কায়েদা সদস্যরা প্রায় দুর্ভেদ্য ভূগর্ভস্থ আস্তানা থেকে আক্রমণ শুরু করার জন্য টানেল ব্যবহার করেছিল। আইএসআইএস ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর উপর হামলা চালানোর জন্য টানেল ব্যবহার করত।

হামাসের সুড়ঙ্গের ব্যবহার এতটাই উন্নত যে, বলা যেতে পারে, কমান্ড-ও-নিয়ন্ত্রণকেন্দ্র রক্ষা করার জন্য রাষ্ট্র তার ভূগর্ভস্থ কাঠামো যতটা ভালোভাবে ব্যবহার করতে পারে রাষ্ট্রীহীন হামাসের টানেল-কবমপ্লেক্স তার সঙ্গে তুলনা করার মতো।

হামাসের মাটির নিচের সক্ষমতা ইসরায়েলের মূল্যায়নকে বিভ্রান্ত করেছে। ইসরায়েল কখনো কল্পনাও করেনি যে, তারা এত বেশি ভূগর্ভস্থ যুদ্ধে জড়িয়ে পড়বে।

ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করা হামাসের টানেলগুলি নির্মূল করার দিকে মনোনিবেশ করেছিল ইসরায়েল। কিন্তু সক্ষম হয়নি। গাজা স্ট্রিপের যুদ্ধ সম্ভবত এই নতুন পদ্ধতির বিকাশে হামাসকে উৎসাহিত করবে। হামাসের সুড়ঙ্গ ব্যবস্থা নিঃসন্দেহে অন্যান্য সামরিক বাহিনী ও নন-স্টেট কমান্ডারদের দৃষ্টি আকর্ষণ করেছে। সবাই লক্ষ করছে যে, এসব সুড়ঙ্গ গাজায় হামাসের বেঁচে থাকার জন্য কতটা কার্যকর হয়েছে।

টানেল ব্যবহারকারীরা সজীব বাতাসে শ্বাস নিতে ও বহির্বিশ্বের সাথে যোগাযোগের জন্য মাঝেমধ্যে বের হবে সেটা স্বাভাবিক, কিন্তু হামাসের নেতাদের খুব কমই মাটির উপরে দেখা গেছে। 

এপ্রিলে রিপোর্ট প্রকাশিত হয়েছিল যে, গাজায় হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার মাটির উপরে তার বাহিনী পরিদর্শন করেছিলেন, তবে সংক্ষিপ্তভাবে। হামাস যোদ্ধারা কতবার সুড়ঙ্গ থেকে বেরিয়েছে তা স্পষ্ট নয়। তবে যা স্পষ্ট তা হলো, হামাস যোদ্ধারা কোনো বাধা ছাড়াই সামরিক অভিযান পরিচালনা করতে সক্ষম হয়েছে। যদিও তারা আঘাত সহ্য করেছে, বিশেষ করে যখন ইসরায়েলি হামলা হামাসের যোগাযোগ ব্যবস্থা বাধাগ্রস্ত করেছে, তখনও তারা ভূগর্ভস্থ সামরিক ঘাঁটি থেকে চেইন অব কমান্ডের ধারাবাহিকতা নিশ্চিত করতে সক্ষম হয়েছে। 

টানেলগুলি অসংখ্য উপায়ে গাজার সঙ্গে যোগাযোগ রাখে। তারা প্রয়োজনে অতিদ্রুত ইসরায়েলি বিজয়ের সম্ভাবনার সাথে আপস করে, অপারেশনের গতি কমিয়ে দেয়, জিম্মিদের উদ্ধার করা আরও কঠিন করে তোলে, বেসামরিক লোকদের মানবঢাল হিসেবে ব্যবহার করে, সামরিক ও রাজনৈতিক পরিবেশকে জটিল করে তোলে। সেই দিকটি ইসরায়েল প্রায়ই উপেক্ষা করে যা ভবিষ্যতের যুদ্ধের জন্য গুরুতর পরিণতি ডেকে আনতে পারে।

প্রযুক্তির সীমা

গাজায় লড়াইয়ে দেখা গেছে, ইসরায়েলের টানেলবিরোধী প্রযুক্তির অগ্রগতি হামাসকে টানেল-যুদ্ধ থেকে বিরত রাখতে পারেনি। বিতর্ক থাকলেও বলা যায়, ইসরায়েল বিশ্বের সবচেয়ে উন্নত অ্যান্টিটানেল প্রযুক্তির অধিকারী। 

২০১৮ সালে ইসরায়েলে হিজবুল্লাহর টানেল-হুমকি মোকাবেলায় উন্নত কৌশল স্থাপন করা হয়েছিল। ইসরায়েল টানেল-যুদ্ধে বিশেষ ইউনিটকে প্রশিক্ষণ দিয়েছে, ভূগর্ভস্থ প্রশিক্ষণ-সুবিধা তৈরি করেছে, সীমানা রক্ষা করার জন্য ভূগর্ভস্থ সেন্সর তৈরি করেছে এবং টানেল-ম্যাপিংয়ের কঠিন কাজটি আয়ত্ত করেছে। 

তথাপি গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসায়েলের মাটিতে এক হাজার দুইশ (১২০০) মানুষ (যাদের প্রায় সবাই ইসরায়েলি) নিহত হয়েছে এবং শতাধিক ইসরায়েলিকে বন্দি করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস। এই বন্দিদের অনেকে এখনও গাজায় হামাসের হাতে জিম্মি রয়েছে।

ইসরায়েল বলে আসছে, ইসরায়েলি ও বিদেশি বেসামরিক নাগরিকদের মানবঢাল হিসেবে ব্যবহার করা হামাসের একটি উল্লেখযোগ্য যুদ্ধকৌশল। সুড়ঙ্গের ভেতরেও তারা তাই করে বলে ইসরায়েলের অভিযোগ।

(ফরেন অ্যাফেয়ার্স ডটকম থেকে অনুবাদ)

ড্যাফনি রিচমন্ড বারাক, সহকারী অধ্যাপক, ডিপ্লোম্যাসি অ্যানড্ স্ট্র্যাটেজি, লডার স্কুল অব গভর্নমেন্ট, রাইখম্যান ইউনিভার্সিটি, ইসরায়েল।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন