Logo
Logo
×

আন্তর্জাতিক

আবারও উত্তাল মণিপুর: নিহত ১, কারফিউ জারি

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ০৩:১৪ এএম

আবারও উত্তাল মণিপুর: নিহত ১, কারফিউ জারি

ছবি: সংগৃহীত

আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের মণিপুর। রাজ্যের জিরিবাম জেলায় সন্দেহভাজন জঙ্গিদের হাতে ৫৯ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়। এরপরই প্রতিবাদে উত্তাল হয়ে উঠে এখানকার পরিস্থিতি। উত্তেজনা ছড়িয়ে পড়ে জেলাতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজ্য সরকার জিরিবাম জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে। 

গতকাল বৃহস্পতিবার (৬ জুন) সোইবাম শরৎকুমার সিং নামে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়। মরদেহ উদ্ধারের পর পরই স্থানীয় বাসিন্দারা কয়েকটি পরিত্যক্ত ভবনে অগ্নিসংযোগ করে। পরিস্থিতি বেগতিক দেখে কারফিউ জারি করে রাজ্য সরকার। খবর টাইমস অব ইন্ডিয়ার। 

এদিকে, শরৎকুমার সিংয়ের নিহতের ঘটনায় বাসিন্দারা আজ শুক্রবার (৭ জুন) সকালেও বিক্ষোভ করে। এতে পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠে। জিরিবাম জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ের এক কর্মকর্তা কারফিউ জারির বিষয়টি উল্লেখ করে বলেন, সমাজবিরোধী নানা বেআইনি কর্মকাণ্ডের কারণে সমাজে শান্তি শৃঙ্খলা এবং স্থিতিশীলতা ব্যাপকভাবে বিঘ্নিত হয়। তাই কারফিউ জারি করা হয়। 

এ ছাড়া পাঁচ জনের বেশি ব্যক্তির জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। শুধু তাই নয়, বাইরে চলা ফেরার ক্ষেত্রে আগ্নেয়াস্ত্র, লাঠি বা অন্য কোনো বেআইনি জিনিস বহনে নিষেধাজ্ঞা দেওয়া হয়। 

অন্যদিকে, স্থানীয়রা জিরিবাম পুলিশ স্টেশনের সামনে বিক্ষোভ করে তাদের লাইসেন্সকৃত অস্ত্র ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। লোকসভা নির্বাচনের আগে ওসব অস্ত্র জমা নিয়েছিল থানা পুলিশ। একদিকে ওই হত্যাকাণ্ড, অন্যদিকে নির্বাচনও শেষ—তাই স্থানীয়রা তাদের বৈধ অস্ত্র ফেরতের দাবি করেছেন। 

 প্রসঙ্গত : ২০২৩ সালের মে থেকে মণিপুরে ইম্ফলেভিত্তিক মেতি জাতির সঙ্গে পাহাড়ি কুকিদের সংঘাতে দুই শতাধিক মানুষ প্রাণ হারান। যদিও ওই জাতিগত সংঘাতের আঁচ মেতি, মুসলিম, নাগা, কুকি এবং অ-মণিপুরিসহ বৈচিত্র্যময় জাতি সদস্যদের আবাসস্থল জিরিবামে খুব একটা পড়েনি। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন