Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধ নিয়ে ভয়ঙ্কর আভাস জার্মান প্রতিরক্ষামন্ত্রীর, নাগরিকদের প্রস্তুত থাকার নির্দেশ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ০১:৫৪ এএম

যুদ্ধ নিয়ে ভয়ঙ্কর আভাস জার্মান প্রতিরক্ষামন্ত্রীর, নাগরিকদের প্রস্তুত থাকার নির্দেশ

ছবি: সংগৃহীত

ইউরোপজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস। আর এই যুদ্ধে নিজেদের প্রতিরক্ষায় জার্মান নাগরিকদের প্রস্তুত থাকতে বলেছেন তিনি। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

গত বুধবার বরিস পিস্টোরিয়াস বলেন, জার্মান নাগরিকদের যেকোনো সময় বাধ্যতামূলক সামরিক চাকরিতে যুক্ত হওয়ার প্রয়োজন পড়তে পারে। এ জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। ২০২৯ সাল নাগাদ যুদ্ধের আশঙ্কা রয়েছে। এ জন্য জার্মান সশস্ত্র বাহিনীকে এখন থেকেই শক্তিশালী করে গড়ে তুলতে হবে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, জার্মানির পার্লামেন্ট বুন্ডেসটাগে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস। ওই সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের অবশ্যই ২০২৯ সালের যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়াতে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

পিস্টোরিয়াস আরও বলেন, জরুরি অবস্থায় দেশকে রক্ষা করার জন্য আমাদের শক্তিশালী পুরুষ ও নারী প্রয়োজন। এ জন্য দেশের তরুণদের বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যুক্ত করা হতে পারে।  এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশণা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে নাগরিকদের বাধ্যতামূলক সামরিক পরিষেবা স্থগিত করেছে জার্মানি। সেই পরিষেবা আবার চালু করারই ইঙ্গিত দিলেন প্রতিরক্ষামন্ত্রী। আর গত মার্চে গবেষণাপ্রতিষ্ঠান ফোরসার একটি জরিপ চালায়। ওই জরিপে দেখা যায়, প্রায় অর্ধেক জার্মান সেবাটি পুনরায় চালুর পক্ষে মত দিয়েছেন। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন