Logo
Logo
×

আন্তর্জাতিক

করোনার চেয়ে ভয়ানক এএমআর

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১১:৪৯ এএম

করোনার চেয়ে ভয়ানক এএমআর

বাংলায় বলা যেতে পারে ‘ওষুধ প্রতিরোধক ব্যবস্থা’ যাকে ইংরেজিতে বলা হচ্ছে অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর)। এর কারণে প্রতি বছর ১০ লাখের বেশি মানুষকে মরতে হচ্ছে। 

ভয়ের কথা হচ্ছে, এটা নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। 

বিজ্ঞানীরা বলছেন, হাসপাতাল থেকে কৃষিক্ষেত্র পর্যন্ত সর্বত্র একই সঙ্গে সমন্বিত পদক্ষেপ না নিলে এর থাবা থেকে নিস্তার নেই। 

কী এই এএমআর

প্রাণীদেহে ‘ওষুধ প্রতিরোধক ব্যবস্থা’ গড়ে ওঠে ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক প্রভৃতি পরজীবীর মাধ্যমে/সমন্বয়ে। তাই একে অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) নাম দেওয়া হয়েছে। কখনও কখনও ‘সুপারবাগ’ও বলা হয় একে।

কেন, কিভাবে হয়

এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা সময়ের সাথে সাথে ঘটে, কিন্তু ওষুধের অত্যধিক ব্যবহারের ফলে সেই প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে। বিশেষ করে অ্যান্টিবায়োটিকের কারণে। সেটা হচ্ছে মানুষ, প্রাণী এবং গাছপালায়ও। কারণ ওষুধের সংস্পর্শে এলে প্যাথোজেনগুলি দ্রুত শিখতে পারে কিভাবে ওষুধকে প্রতিরোধ করতে হবে। প্যাথোজেন, যা রোগ সৃষ্টি করে। পাঁচটি প্রধান প্যাথোজেন হল ব্যাকটেরিয়া, ছত্রাক, প্রোটোজোয়া, কৃমি ও ভাইরাস।

এটা কত বড় সমস্যা?

বিজ্ঞানীরা বলছেন, অদূর ভবিষ্যতে করোনা মাহামারির চেয়ে ভয়ানক হতে পারে এএমআর। ২০১৯ সালে এর কারণে মারা গেছেন ১২ লাখ ৭০ হাজার মানুষ। একই বছর এএমআর আরও ৪৯ লাখ ৫০ মানুষের মৃত্যু তরান্বিত করেছে।

এটি সংক্রমণের চিকিৎসা কঠিন করে তোলে এবং অন্যান্য চিকিৎসাকে ঝুঁকিপূর্ণ করে তোলে। কারণ ওষুধ ঠিকমতো কাজ করতে পারে না।

কী করা যেতে পারে

বিশেষজ্ঞরা বলছেন, সমস্যাটি মোকাবেলা করার জন্য একটি একক স্বাস্থ্যপদ্ধতি প্রয়োজন। কারণ সব  প্রাণী, গাছপালা ও বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের সাথে মানুষের স্বাস্থ্য সংযুক্ত। তাই সব ক্ষেত্রে একযোগে ব্যবস্থা নিতে হবে।

অতি-আবশ্যক না হলে কৃষকরা তাদের গাছপালা ও পশুদের ওপর অ্যান্টিবায়োটিক ব্যবহার করবে না। ডাক্তাররা অবশ্যই ভাইরাস দ্বারা সৃষ্ট সংক্রমণের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক ব্যবহার করবেন না। কারখানার বর্জ্য থেকে অ্যান্টিবায়োটিকগুলি যেন পরিবেশে ছড়িয়ে না পড়ে সেজন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলিকে অবশ্যই সঠিকভাবে বর্জ্য নিয়ন্ত্রণ/পরিশোধন করতে হবে।

এর জন্য সরকারি নীতির প্রয়োজন। হতে পারে, যদিও এই বছরের শুরুর দিকে 11টি দেশের প্রচেষ্টায় বার্ধক্য সম্পর্কিত গ্লোবাল কোয়ালিশন দ্বারা একটি প্রতিবেদনে সতর্ক করা হয়েছিল যে কিছু অগ্রগতি সত্ত্বেও, "স্থবিরতা" প্রোগ্রামগুলিতে ক্রমাগত হয়ে আসছে।

ব্যক্তিগতভাবে মানুষ কী করতে পারে

রোগ প্রতিরোধের ব্যবস্থাই সেরা উপায়। কারণ অন্য সব ব্যবস্থার চেয়ে সেটা সহজ। সঠিক খাবার সঠিকভাবে খাওয়া, প্রয়োজনীয় ঘুম ও অন্যান্য স্বাস্থ্যবিধি অনুসরণ, জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকলে হাত ধোয়া, মাস্ক পরা, প্রভৃতি।

(দ‌্য গা‌র্ডিয়ান থে‌কে)

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন