Logo
Logo
×

আন্তর্জাতিক

সুযোগের অপেক্ষায় থাকবে ইন্ডিয়া জোট

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৪:২৪ এএম

সুযোগের অপেক্ষায় থাকবে ইন্ডিয়া জোট

আপাতত ঐক্যবদ্ধ বিরোধী দল হিসেবে সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়া জোটের নেতারা। তবে তারা সঠিক সময় ও সুযোগ ব্যবহারের চেষ্টা করবে। জোটের বৈঠকের পর এমনি ইঙ্গিতই দিলেন কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খড়্গে। এ সময় তার সঙ্গে ছিলেন সনিয়া গান্ধী ও রাহুল গান্ধী।

এছাড়া উপস্থিত ছিলেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, এনসিপি প্রধান শরদ পওয়ার, উদ্ধব ঠাকরের শিবসেনার নেতা সঞ্জয় রাউত, সিপিএমের নেতা সীতারাম ইয়েচুরি, আপ নেতা সঞ্জয় সিংহসহ জোটের অন্যান্য দলের নেতারা।

লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন। তবে সরকার গঠন করতে ২৭২টি আসন প্রয়োজন। এই পরিস্থিতিতে নীতীশ এবং চন্দ্রবাবুকে কাছে টানার চেষ্টা করে ‘ইন্ডিয়া’ সরকার গঠনের জন্য চেষ্টা কি না, তা নিয়ে জাতীয় রাজনীতিতে চর্চা চলছিল। তবে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে খড়্গে বলেন, মোদীর স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে লড়াই জারি রাখবে ইন্ডিয়া জোট। জোটের সব শরিকই এক সুরে কথা বলবে মোদী সরকারের বিরুদ্ধে। এরই সঙ্গে খড়্গে শুধু বলেন, ‘‘সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত!’’

অনেকের মত, সরাসরি কিছু না বললেও খড়্গে বুঝিয়েছেন, এখনই সরকার গঠনের জন্য চেষ্টা বৃথা। আর সরকার গঠনের দাবি জানালে ‘ক্ষমতার লোভ’ বলে বিরোধীদের বিরুদ্ধে প্রচারে নামতে পারেন মোদি-অমিত শাহরা। এতে তাদের জোটের ভাবমূর্তিতে দাগ লাগতে পারে। তাই এখন সঠিক সময়ের অপেক্ষাই জোটের রণনীতি! 

বৈঠকের পর জোট শরিক আইইউএমএল-এর নেতা পিকে কুনহালিকুট্টি বলেন, সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় স্বস্তিতে নেই বিজেপি। সঠিক সময়ের জন্য অপেক্ষা করতে হবে। শিবসেনার নেতা সঞ্জয়ও বলেন, ‘‘জনগণ এই সরকার বদলে ফেলতে চেয়েছিল। সঠিক সময়েই সেই লক্ষ্য পূরণ হবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন