Logo
Logo
×

আন্তর্জাতিক

বিজেপি হটাতে নাইডু-নীতিশের সঙ্গে যোগাযোগ করছে বিরোধীরা

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০২:৫৫ এএম

বিজেপি হটাতে নাইডু-নীতিশের সঙ্গে যোগাযোগ করছে বিরোধীরা

বুথফেরত জরিপ বা নিজদের প্রত্যাশার কোনোটিই পূরণ হচ্ছে না বিজেপির। তাই বিজেপি নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জোটের দিকেই তাকিয়ে থাকতে হবে। জোট ঠিক রাখতে এরই মধ্যে সঙ্গীদের সঙ্গে বৈঠকের ঘোষণা দিয়েছে বিজেপি। এদিকে বিজেপির জোটের দুই নেতার সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছে কংগ্রেস। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, শিবসেনার একাংশের নেতা উদ্ভব ঠাকরে বলেছেন, তেলেগু দেশাম পার্টির (টিডিপি) চন্দ্রবাবু নাইডু ও জনতা দল ইউনাইটেডে বা জেডির (ইউ) নীতিশ কুমারের সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছে কংগ্রেস। তাদের ইন্ডিয়া জোটে আনতে চাইছে কংগ্রেস। 

জোটের আলাপে এই ঘটনা বিজেপির জন্য বেশ উদ্বেগজনকই বটে। এই দুই নেতা ছাড়া সরকার গঠন আটকে যেতে পারে মোদির বিজেপির। 

এদিকে তৃণমূল কংগ্রেসের মমতা বন্দ্যোপাধ্যায়ও শিবসেনার একাংশের নেতা উদ্ভব ঠাকরের সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি বলেন, ‘মহারাষ্ট্রের ফল বেশ ভালো হয়েছে। তবে, আমি আশা করেছিলাম আরও আসনে জিততে পারব। আমরা এই জোট গঠন করছি ক্ষমতায় যেতে, প্রধানমন্ত্রী হতে নয়।’

এবার ভারতের লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। এ কারণে জোটের দিকেই তাকিয়ে থাকতে হবে বিজেপি নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। আর এ কারণে জোটের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা হয়ে উঠেছেন তেলেগু দেশাম পার্টির (টিডিপি) চন্দ্রবাবু নাইডু ও জনতা দল ইউনাইটেডে বা জেডির (ইউ) নীতিশ কুমার। 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, জনতা দল ইউনাইটেডে বা জেডির (ইউ) নীতিশ কুমার বিজেপির এনডিএ জোটে এসেছেন বেশিদিন হয়নি। তেলেগু দাশাম পার্টির (টিডিপি) চন্দ্রবাবু নাইডুও এই জোটে আছেন।   

শেষ খবর পাওয়া পর্যন্ত ২০৫টি আসনে জিতেছে এনডিএ। আর ১৩১টি আসনে জিতেছে ইন্ডিয়া। চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি জিততে চলেছে ১৬টি আসনে। এর সবগুলোই অন্ধ্রপ্রদেশে। বিহারে ১৪টি আসনে জিততে চলেছে নীতিশ কুমারের দল জেডি (ইউ)।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে জোট বড় করে সরকার গঠনের সুযোগ থাকবে ইন্ডিয়া জোটের। এরই মধ্যে উত্তর প্রদেশে তাদের জয়জয়কার। এদিকে পশ্চিমবঙ্গেও বিজেপি পিছিয়ে আছে ইন্ডিয়া জোটের তৃণমূল কংগ্রেসের কাছে।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন