Logo
Logo
×

আন্তর্জাতিক

উত্তর প্রদেশে বিজেপির ভরাডুবি, কাজে করেনি রাম মন্দির ইস্যু

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:৫৩ এএম

উত্তর প্রদেশে বিজেপির ভরাডুবি, কাজে করেনি রাম মন্দির ইস্যু

বিজেপির ঘাঁটি হিসেবে পরিচিত যোগী আদিত্যনাথের উত্তর প্রদেশ। দলটি ২০১৪ সাল থেকে রাজ্যটি দখলে রেখেছে। তবে এ রাজ্যে এবার লোকসভা নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে দলটি। এ রাজ্যে সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের ‘ইন্ডিয়া’ জোট এরই মধ্যে ৮০টি লোকসভা আসনের মধ্যে ৪৩ টিতে এগিয়ে রয়েছে। আর বিজেপি নেতৃত্বাধীন ৩৬টি আসনে এগিয়ে রয়েছে। এতটা ব্যবধান কেউ ধারণা করেনি। 

২০১৪ সালের নির্বাচনে এ রাজ্যের ৮০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৭১টি। আর ২০১৯ সালে পেয়েছিল ৬১টি। এবার লোকসভার নির্বাচনের বুথফেরত জরিপেও আগের দুই নির্বাচনের মতো আসনের আভাস দেওয়া হয়েছিল। তবে ফলাফলে উল্টো দেখা যাচ্ছে। উত্তর প্রদেশে বিজেপির আধিপত্যের অবসান ঘটতে যাচ্ছে। 

রামমন্দির ইস্যু কি বিজেপিকে সহায়তা করল না? 

অযোধ্যায় রাম মন্দির নির্মাণ এই নির্বাচনে সবচেয়ে বড় আলোচনার বিষয়গুলোর মধ্যে ছিল। ১৯৮০–এর দশক থেকে বিজেপির অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল এটি। বিজেপি সমর্থকেরা দাবি করেছিল, এবারের লোকসভা নির্বাচনের ফলাফলের নির্ধারক ফ্যাক্টর হবে এই রাম মন্দির। কিন্তু প্রবণতাগুলো বলছে, এমনকি ফৈজাবাদ তো বটেই, আসনটির গুরুত্বপূর্ণ অংশ অযোধ্যায়ও রাম মন্দির বিজেপিকে উদ্ধার করতে ব্যর্থ হয়েছে। 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, বিজেপির লাল্লু সিংয়ের বিরুদ্ধে সমাজবাদী পার্টির অবদেশ প্রসাদ ২০ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। প্রতিবেশী নির্বাচনী এলাকাগুলোর মধ্যে ফৈজাবাদের সীমান্তবর্তী সাতটি আসনের মধ্যে দুটিতে—গোন্ডা এবং কায়সারগঞ্জ—বিজেপি এগিয়ে রয়েছে। অন্য পাঁচটির মধ্যে, কংগ্রেস দুটিতে এগিয়ে রয়েছে—আমেথি এবং বড়বাঁকি। আর এসপি এগিয়ে আছে তিনটি—সুলতানপুর, আম্বেদনগর এবং বাস্তি। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন