Logo
Logo
×

আন্তর্জাতিক

ধীরগতিতে ‘ইন্ডিয়া’র বিস্ময়কর উন্নতি, বিজেপির জন্য হতাশা

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৮:৩৪ পিএম

ধীরগতিতে ‘ইন্ডিয়া’র বিস্ময়কর উন্নতি, বিজেপির জন্য হতাশা

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। আজ মঙ্গলবার (৪ জুন) সকাল সাড়ে ৮টা থেকে (ভারতীয় সময় ৮টা) এই ভোট গণনা শুরু হয়। সকাল থেকে ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন ‘এডিএ’ জোট এগিয়ে। তবে একেবারে পিছিয়েও নেই ‘ইন্ডিয়া’ জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ লড়াই করে যাচ্ছে। যদিও বুথফেরত জরিপে ছিল ভিন্ন কথা।

বুথফেরত জরিপে বলা হচ্ছিল ‘এডিএ’ ৪০০ আসনের কাছাকাছি পাবে । আর ‘ইন্ডিয়া’ জোট ১৫০-১৬১ আসনের মধ্যে পাবে বলা বলে বলা হচ্ছিল। সেই বুথফেরত জরিপ ভুল প্রমাণিত হতে যাচ্ছে। ভারতের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২টা ৪৫ মিনিট পর্যন্ত  ‘এডিএ’ এগিয়ে ২৮৬ আসনে, অন্যদিকে ‘ইন্ডিয়া’ এগিয়ে ২৩৬ আসনে।

সকালের পরিস্থিতির অনেকটা ভিন্নতা দেখা যাচ্ছে। কে জিতবে, তার জন্য অপেক্ষা করতে হবে ভোট গণনার শেষ অবধি পর্যন্ত।

উত্তর প্রদেশে এখনো এগিয়ে ‘ইন্ডিয়া’ জোট। ভারতের রাজনীতিতে একটি কথা আছে, ‘উত্তর প্রদেশ যার, দিল্লির মসনদ তারই’। এখানে ইন্ডিয়া জোট এগিয়ে রয়েছে ৪২ আসনে। উত্তর প্রদেশকে এখন বিজেপির ঘাঁটিও বলা হয়। সেখানে এমন পরিস্থিতি  হবে তা কেউ ধারণা করেনি।

একমাত্র অন্ধ্র প্রদেশ ছাড়া বিজেপি ও তার শরিকেরা ততটা ভালো ফল করতে পারেনি অন্য পাঁচ ‘ব্যাটেল গ্রাউন্ড’ প্রদেশে। কর্ণাটক, মহারাষ্ট্র, বিহার, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গে আশানুরূপ ফল আসেনি বিজেপির। 

এদিকে, বুথফেরত জরিপে বিজেপির জয়ের খবর দেওয়ার পর শেয়ারবাজার চাঙা হলেও ভোট গণনা শুরু হতেই পড়তে শুরু করেছে। এরই মধ্যে সেনসেক্সের সূচক ৬০০০ পয়েন্ট কমেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। 

সোমবার শেয়ারবাজার উঠেছিল নজিরবিহীনভাবে। ৭৬ হাজারের ঘরে শেষ করেছিল দৌড়। নিফটিও নজির গড়ে ২৩ হাজারে পা রেখেছিল। উঠেছে ৭৩৩। দুই সূচকই তিন বছরের মধ্যে এক দিনে সব থেকে বেশি উত্থান দেখেছে। শেয়ারবাজারে অর্থলগ্নিকারীরা ঘরে তুলেছেন ১৪ লাখ কোটি টাকার শেয়ার সম্পদ।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন