Logo
Logo
×

আন্তর্জাতিক

ভার‌তে লোকসভা নির্বাচন

বুথফেরত জরিপের আভাসকে উড়িয়ে দিয়ে দৃঢ় অবস্থানে কংগ্রেস-জোট

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম

বুথফেরত জরিপের আভাসকে উড়িয়ে দিয়ে দৃঢ় অবস্থানে কংগ্রেস-জোট

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। আজ মঙ্গলবার (৪ জুন) সকাল সাড়ে ৮টা থেকে (ভারতীয় সময় ৮টা) এই ভোট গণনা শুরু হয়। পরে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিভিন্ন কেন্দ্র থেকে ভোটের ফল আসতে থাকে। 

প্রাথমিক ফল অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ক্ষমতাসীন এনডিএ জোট ২৯৬টি আসনে এগিয়ে রয়েছে। ২৭২টি আসন হলেই ভারতে সরকার গঠন করা যায়। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী দলগুলোর সমন্বয়ে গঠিত জোট ইন্ডিয়া ২২৭টি আসনে এগিয়ে রয়েছে। এ ছাড়া অন্যান্য প্রার্থীরা ২০টি আসনে এগিয়ে রয়েছে। সরকার গঠন করতে হলে লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে কমপক্ষে ২৭২টিতে জয় পেতে হবে। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের।

এদিকে সপ্তম দফা ভোটগ্রহণের পরই বেশ কয়েকটি বুথ ফেরত জরিপ ও সমীক্ষায় মোদির বিজেপি তথা এনডিএ’র নিরঙ্কুশ জয়ের কথা বলা হয়েছিল। তবে বাস্তব চিত্র ভিন্ন। অন্তত ভোট গণনা শুরু হওয়ার ঘণ্টা চারেক পরের চিত্র এমনই।

বাংলাদেশ সময় বেলা ১২টায় সংবাদমাধ্যম এনডিটিভির লাইভ আপডেট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে রয়েছে ২৯৬টি আসনে। আর বিরোধী ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২২৭টি আসনে। ২০ আসনে এগিয়ে স্বতন্ত্র প্রার্থীসহ অন্যরা। 

অন্যদিকে ইন্ডিয়া টুডের প্রকাশিত সর্বশেষ গণনার ফল বলছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৬ আসনে এগিয়ে আছে। আর কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২২৮ আসনে। বাকি ১৯ আসনে এগিয়ে স্বতন্ত্র প্রার্থীসহ অন্যরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এনডিএ জোট টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটও নির্বাচনে নিরঙ্কুশ জয়ের ব্যাপারে আশাপ্রকাশ করেছে।

গত শনিবার ভোটগ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে বরাবরের মতো দেশটির সংবাদমাধ্যমে বুথ ফেরত জরিপের ফল প্রকাশিত হতে শুরু করে। যদিও সেসব জরিপেরর ফল অনেক সময় উল্টে যেতে দেখা যায়। এর আগে, ২০১৯ সালের নির্বাচনে ৩৫৩ আসনে জয় পেয়েছিল এনডিএ জোট।

দেশটির অন্তত চারটি গণমাধ্যমের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, নরেন্দ্র মোদীর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট লোকসভার ৩৫০টিরও বেশি আসনে জয় পেতে যাচ্ছে। এর মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসছেন নরেন্দ্র মোদি।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি প্রথম বুথ ফেরত জরিপের ফল প্রকাশ করে বলেছিল, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। দেশটির চারটি সংবাদমাধ্যম ও সংস্থার বুথ ফেরত জরিপের ফলাফলে বলা হয়েছে, ক্ষমতাসীন এনডিএ জোট ৫৪৩ আসনের লোকসভার ৩৫০টিরও বেশি আসনে জয় পেতে পারে। যেখানে সাধারণ সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৭২টি আসন প্রয়োজন।

ইন্ডিয়া নিউজ ও ডি-ডায়নামিকসের বুথ ফেরত জরিপে বলা হয়েছিল, লোকসভা নির্বাচনে এনডিএ জোট ৩৭১ ও ইন্ডিয়া জোট ১২৫ আসনে জয় পেতে পারে। এছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ১২৫ আসনে জয়ী হতে পারে।

দেশটির অপর সংবাদমাধ্যম রিপাবলিক ভারত ও ম্যাট্রিজের বুথ ফেরত জরিপের ফলাফলেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫৩ থেকে ৩৬৮ আসনে জয় পেতে পারে বলে জানানো হয়েছিল। এছাড়া দেশটির বিরোধী দলগুলোর জোট ইন্ডিয়া ১১৮ থেকে ১৩৩ আসনে জয়ী হতে পারে বলে দাবি করা হয়।

ভারতের আরেক সংবাদমাধ্যম রিপাবলিক টিভি ও পিএমএআরকিউয়ের বুথ ফেরত জরিপে দাবি করা হয়, এনডিএ জোট ৩৫৯ আসনে এবং ইন্ডিয়া জোট ১৫৪ আসনে জয় পেতে পারে। অন্যান্য দলগুলোর দখলে যেতে পারে ৩০ আসন।

তবে চূড়ান্ত ভোট গণনা বা ফলাফলের আগে বুথ ফেরত সমীক্ষা নিয়ে দেশটিতে শুরু হয় তুমুল বিতর্ক। মূলস্রোতের অধিকাংশ সংবাদমাধ্য়মে যে বুথ ফেরত সমীক্ষা দেখানো হয়েছে, তাতে বলা হচ্ছে বিপুল সংখ্য়াগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরছে মোদি সরকার।

এমনকি পশ্চিমবঙ্গের মতো রাজ্য়েও বিজেপি বেশি আসন পাবে বলে দাবি করা হয়। বিজেপি বুথ ফেরত এসব সমীক্ষাকে স্বাগত জানালেও কংগ্রেস তাৎক্ষণিকভাবে এর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে। বাস্তব চিত্রও মিলল এমনটিই।

তবে বিজেপির জন্য সবচেয়ে বড় ধাক্কা উত্তরপ্রদেশ। ভোট গণনার দিনে সবচেয়ে  শকিং ট্রেন্ড যদি বাছাই করা হয়, তবে উত্তরপ্রদেশ শীর্ষে থাকবে। প্রায় চার ঘণ্টা ভোট গণনা শেষে বিজেপির এই ঘাঁটিতে বিরোধী ইন্ডিয়া জোটের হাড্ডাহাড্ডি লড়াই দেখা যাচ্ছে। শুধু তাই নয়, বিজেপি জোট এনডিএ থেকে  বিরোধী জোট ইন্ডিয়া খানিকটা এগিয়েও আছে। অথচ গত দুটি জাতীয় নির্বাচনে এই প্রদেশে একচেটিয়া জয় পেয়েছে বিজেপি। খবর এনডিটিভির। 

উত্তরপ্রদেশ বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। তবে এবার সেখানে ক্ষমতাসীন এনডিএ জোট এবং বিরোধী দলের সমন্বয়ে গঠিত ইন্ডিয়া জোটের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখা যাচ্ছে। এই প্রদেশে ৮০টি আসনের মধ্যে ৪১টিতে এগিয়ে রয়েছে ইন্ডিয়া জোট। অন্যদিকে ক্ষমতাসীন বিজেপি ৩৭টি আসনে এগিয়ে রয়েছে।

পশ্চিমবঙ্গে ৯ আসন হারাচ্ছে বিজেপি

২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ১৮টি আসনে জিতেছিল বিজেপি। এবার সেই ১৮টার মধ্যে ৯টি আসন হারাতে যাচ্ছে দলটি। আর ওই নির্বাচনে হেরেছিল এমন ১০টি আসনে এবার জিততে যাচ্ছে তৃণমূল কংগ্রেস।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বেলা ১টা ৪৫ মিনিট পর্যন্ত পশ্চিমবঙ্গের ৩০টি আসনে এগিয়ে আছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। ১১টি আসনে এগিয়ে আছে বিজেপি। আর কংগ্রেস এগিয়ে আছে একটি আসনে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন