Logo
Logo
×

আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত হাঘানিয়ান হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট প্রার্থী

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৯:২৭ পিএম

মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত হাঘানিয়ান হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট প্রার্থী

মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত আইআরজিসি কমান্ডার ভাহিদ হাঘানিয়ান ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য তিনি ইতিমধ্যে নিবন্ধন করেছেন। 

২০১৯ সালে ইরান ও ইরানের বাইরে নিপীড়নের অভিযোগে ২০১৯ সালে হাঘানিয়ান সহ ৯ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়। তবে ইরানের দাবি করেছিল, বেশিরভাগ মার্কিন নিষেধাজ্ঞা ভিত্তিহীন অভিযোগের ওপর নির্ভর করেই দেওয়া হয়েছে। এদিকে হাঘানিয়ান ছাড়া গত চারদিনে নিবন্ধন করেছেন আরো ১৭ জন প্রার্থী। 

জানা গেছে, হাঘানিয়ানের ৪৫ বছর ধরে ইরানের প্রেসিডেন্ট ও সর্বোচ্চ নেতার কার্যালয়ে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। তিনি 

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির বেশ ঘনিষ্ঠ। 

উল্লেখ্য, গত মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি নিহত হন। তার উত্তরসূরী নির্বাচনে গত বৃহস্পতিবার (৩০ মে) থেকে শুরু হয় প্রার্থী নিবন্ধন। অন্যান্য প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য হলেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার মাসৌদ পাজেশকিয়ান, কট্টরপন্থি আইনপ্রণেতা আলিরেজা জাকানি ও সাবেক স্পিকার আলি লারিজানি।

এদিকে রইসির মৃত্যুর পর ইরানের সংবিধান অনুযায়ী ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে (৬৮) ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। বর্তমানে মোখবারই রাষ্ট্রপ্রধানের দায়িত্ব সামালাচ্ছেন। তার অন্যতম দায়িত্ব ৫০ দিনের ভেতর দেশে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা।

উল্লেখ্য, গার্ডিয়ান কাউন্সিল নির্ধারণ করবে চূড়ান্ত প্রার্থী তালিকা। যা প্রকাশ করা হবে আগামী ১১ জুন। ২৮ জুন অনুষ্ঠিত হবে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন