Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার ইসরায়েলকে শায়েস্তা করতে মাঠে নামছে ইউরোপীয় ইউনিয়ন

Icon

প্রকাশ: ২৮ মে ২০২৪, ০৫:১৬ পিএম

এবার ইসরায়েলকে শায়েস্তা করতে মাঠে নামছে ইউরোপীয় ইউনিয়ন

ছবি: সংগৃহীত

ইসরায়েল যদি আন্তর্জাতিক মানবিক আইন না মেনে চলে, তবে দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়া নিয়ে প্রথমবারের মতো ‘গুরুত্বপূর্ণ’ আলোচনায় বসেছিল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র মন্ত্রীরা। গতকাল সোমবার (২৭ মে) আইরিশ পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন এই কথা জানিয়েছেন। খবর পলিটিকোর। 

ইইউর ফরেন অ্যাফেয়ার্স কাউন্সিলের বৈঠকের পর মার্টিন বলেন, আন্তর্জাতিক মানবিক আইনি সংস্থার কার্যকারিতার প্রয়োজনীয়তার বিষয়ে সবার মধ্যে খুব স্পষ্ট ঐকমত্য আছে। 

মার্টিন বলেন, ইসরায়েল যদি রাফায় আক্রমণ বন্ধ করার জন্য আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রায় মেনে না নেয়, তাহলে সম্ভাব্য ব্যবস্থা হিসেবে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনা করে ইইউ।

আয়ারল্যান্ড এ নিষেধাজ্ঞা সমর্থন করবে বলেও উল্লেখ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মার্টিন। তিনি বলেন, ‘ইসরায়েলের কাছ থেকে যদি যুদ্ধ বন্ধে সম্মতি না পাওয়া যায়, তবে আমাদের সব বিকল্পগুলো বিবেচনা করতে হবে।’ 

মার্টিন আরও বলেন, যেসব ইসরায়েলি কর্মকর্তা পশ্চিম তীরে সহিংসতা সৃষ্টি ও বসতি স্থাপনকারীদের সহায়তা সহায়তা করছে, তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি উত্থাপন করেছেন, বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনি রাষ্ট্রের বিষয়ে আলোচনা করতে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দেখা করেন। ইউ মন্ত্রীরা সৌদি আরব, জর্ডান, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও কাতারের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংকটের দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বিষয়ে আলোচনা করেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল সোমবার ব্রাসেলসে অনানুষ্ঠানিক আলোচনা শেষে সাংবাদিকদের বলেন, বৈঠকে কীভাবে দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন করা যায়, সে সম্পর্কে একটি যৌথ সম্মেলন আয়োজনের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়েছে।

গত সপ্তাহে ইউরোপের তিন দেশ আয়ারল্যান্ড, স্পেন ও নরওয়ে ঘোষণা দিয়েছে, তারা আজ (২৮ মে) থেকে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন