Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরায়েলি সেনাদের ধরে নিয়ে গেছে ফিলিস্তিনি যোদ্ধারা

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৬:২৯ পিএম

ইসরায়েলি সেনাদের ধরে নিয়ে গেছে ফিলিস্তিনি যোদ্ধারা

ছবি: সংগৃহীত

একটি টানেলে ইসরায়েলি সেনাদের জন্য ফাঁদ পাতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সেই ফাঁদে পা দিয়ে হামাসের সামরিক শাখা আল কাশেম ব্রিগেডের অ্যাম্বুশের মুখে পড়ে ইসরায়েলি সেনারা। এতে অজানা সংখ্যক ইসরায়েলি সেনা নিহত এবং আহতসহ অন্যদের ধরে নিয়ে যাওয়ার দাবি করেছে হামাস। আল কাশেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবাইদা এ দাবি করেন। 

রোববার (২৬ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই সংবাদ প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে,  উত্তর গাজার জাবালিয়া ক্যাম্পে এ ঘটনা ঘটে। তবে হামাসের এ অভিযোগ অস্বীকার করেছে ইসরায়েল সেনাবাহিনী। 

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, আইডিএফ (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী) স্পষ্ট করে বলছে যে, সেনাদের অপহরণ করার এমন কোনো ঘটনা ঘটেনি। 

এদিকে, বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, হামাসের প্রকাশিত এক ভিডিওতে একটি টানেলের ভেতরে রক্তাক্ত এক ব্যক্তিকে টেনে নিতে দেখা যায় এবং সামরিক পোশাক ও রাইফেলের ছবিও দেখা যায়। তবে রয়টার্স স্বাধীনভাবে ভিডিওতে দেখানো ব্যক্তির পরিচয় বা তার অবস্থা সম্পর্কে যাচাই করতে পারেনি।

অন্যদিকে, হামাস কর্তৃপক্ষের এজন ওসামা হামাদান বলেন, ইসরায়েলের সঙ্গে সমঝোতার ক্ষেত্রে নতুন করে আর কোনো আলোচনা হবে না। এ ধরনের আলোচনা বরং ইসরায়েলকে গাজায় আরও বেশি হামলার সুযোগ করে দেওয়া। 

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৫ হাজার ৯০৩ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছেন ৮০ হাজার ৪২০ জন।

দক্ষিণ রাফায় ইসরায়েলকে হামলা না চালাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ রয়েছে। এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতও ইসরায়েল বাহিনীকে সেখানে হামলা না চালাতে নিষেধ করেছে। কিন্তু ইসরায়েল আন্তর্জাতিক আদালতের সে আদেশ মান্য করছে না। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন