Logo
Logo
×

আন্তর্জাতিক

হেলিকপ্টার বিধ্বস্ত : ইরানি রাষ্ট্রদূতের সঙ্গে পুতিনের বৈঠক

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:৪১ পিএম

হেলিকপ্টার বিধ্বস্ত : ইরানি রাষ্ট্রদূতের সঙ্গে পুতিনের বৈঠক

ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীকে বহকারী হেলিকপ্টার বিধ্বসের ঘটনার পর রাশিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি বিষয়টি নিশ্চিত করেছেন। 

সোমবার (২০ মে) কাজেম জালালির বরাতে ইরানি সংবাদ সংস্থা ইরনা এই সংবাদ দিয়েছে।

জালালি বলেন,  রোববার রাশিয়ায় সাপ্তাহিক ছুটি থাকা সত্ত্বেও প্রেসিডেন্ট পুতিন রাত ১০টায় একটি বৈঠকের আয়োজন করেন। বৈঠকে দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর জ্যেষ্ঠ সদস্যরা উপস্থিত ছিলেন। আমাকের আমন্ত্রণ জানালে ইসলামি প্রজাতন্ত্রের প্রতিনিধি হিসেবে আমিও বৈঠকে অংশ নিই।  

তিনি বলেন, বৈঠকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রে বেলোসভ, জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব সার্গেই শোইগু, সশস্ত্র বাহিনীর চিফ অব জয়েন্ট স্টাফ ভ্যালেরি গেরাসিমভ, বেসামরিক প্রতিরক্ষা, জরুরি এবং দুর্যোগ ও ত্রাণমন্ত্রী আলেকজান্ডার কোরেনকভ, প্রেসিডেন্টের বিশেষ সহকারী ইগর লেভিটিন এবং রাশিয়ার ফেডারেল নিরাপত্তা সংস্থার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বৈঠক কি আলোচনা হয়েছে তা নিয়ে জালালি বলেন, পুতিন প্রথমেই আমাকে বলেন ইরানি প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার খবরে আমরা খুব মর্মাহত। প্রয়োজনীয় যেকোনো ধরনের সাহায্য আমরা করবো। 

প্রসঙ্গত : গতকাল রোববার ইরানের সীমান্ত এলাকায় আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে যৌথভাবে একটি বাঁধ উদ্বোধনের পর পররাষ্ট্রমন্ত্রীসহ প্রেসিডেন্ট রাইসি হেলিকপ্টারে করে শহরে ফিরছিলেন। পথিমধ্যে বিরূপ আবহাওয়ার কারণে জরুরি অবতরণে বাধ্য হয়। এসময় দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টারটি।

ওই সময় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, হেলিকপ্টারটি গন্তব্যে পৌঁছার আগেই অবতরণে বাধ্য হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে সেখানে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছিল।

এদিকে, সোমবার (২০ মে) সকালে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানায় হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ সব আরোহী নিহত হয়েছেন। 

এর আগে ইরানের রেড ক্রিসেন্টের বরাতে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাইসিকে নিয়ে দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারটির খোঁজ পাওয়া গেছে। তুরস্কের আকিনসি ড্রোন (ইউএভি) দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারটির অবস্থান শনাক্ত করে। পরে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে নিয়ে দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারে কোনো ‘প্রাণের চিহ্ন নেই’।

দুই ব্লেডের মাঝারি ধরনের এই হেলিকপ্টারে  পাইলটসহ ১৫ জন চড়তে পারেন। তবে এটা নিশ্চিত হওয়া যায়নি, রাইসিকে বহন করা হেলিকপ্টারটিতে ফ্লাইট ক্রু ও নিরাপত্তারক্ষীসহ মোট কতজন যাত্রী ছিলেন। বেল-২১২ মডেলের ওই হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের নির্মিত। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন