Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানের বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৬:২১ এএম

ইরানের বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ছবি: সংগৃহীত

বিধ্বস্ত হেলিকপ্টারটিতে ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি ছিলেন বলে নিশ্চিত হওয়া গেছে। ছবি ও ভিডিও থেকে নিশ্চিত হওয়া গেছে, যুক্তরাষ্ট্র নির্মিত বেল-২১২ মডেলের ওই হেলিকপ্টারটিতে রাইসিসহ যাদের কথা বলা হচ্ছে তারা ছিলেন। 

দুই ব্লেডের বিমান হলো মাঝারি ধরনের হেলিকপ্টার যেটিতে একজন পাইলটসহ ১৫ জন চড়তে পারেন। তবে এটা নিশ্চিত হওয়া যায়নি, রাইসিকে বহন করা হেলিকপ্টারটিতে ফ্লাইট ক্রু ও নিরাপত্তারক্ষীসহ মোট কতজন যাত্রী ছিলেন। 

প্রসঙ্গত:  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহনকারী একটি হেলিকপ্টার পূর্ব আজারবাইজান প্রদেশের উত্তর-পশ্চিমে জোলফা এলাকায় দুর্ঘটনার শিকার হয়। হেলিকপ্টারটিতে প্রেসিডেন্ট ছাড়াও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান ও পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রাহমাতিসহ আরও কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি রয়েছেন। 

জানা গেছে, সীমান্ত এলাকায় আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে যৌথভাবে একটি বাঁধ উদ্বোধনের পর তিনি শহরে ফিরছিলেন। পথিমধ্যে বিরূপ আবহাওয়ার কারণে জরুরি অবতরণে বাধ্য হয়। এসময় দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টারটি।

হেলিকপ্টার দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ তাদের সঙ্গীদের খোঁজ পাওয়া যাচ্ছে না। সেখানে বৈরী আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন