Logo
Logo
×

আন্তর্জাতিক

রাইসির মৃত্যু হলে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

Icon

আউটলুক ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:৩৬ এএম

রাইসির মৃত্যু হলে কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর সেটির এখনো কোনো খোঁজ পাওয়া যায়নি। হেলিকপ্টার বিধ্বস্তের পর প্রেসিডেন্ট রাইসির মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। যদি এই আশঙ্কা সত্যি হয়, তবে দেশটির সাংবিধানিক নিয়ম অনুযায়ী ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবার পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। আজ রবিবার (১৯ মে) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের রাজনৈতিক অনুক্রম অনুসারে, রাষ্ট্রের প্রধান হলেন সুপ্রিম লিডার আলি খামেনি। আর প্রেসিডেন্টকে সরকারের প্রধান হিসেবে বিবেচনা করা হয়। তিনিই থাকেন সেকেন্ড ইন কমান্ড। যখন সেকেন্ড-ইন-কমান্ড মারা যান, তখন ভাইস প্রেসিডেন্ট ওই দায়িত্ব গ্রহণ করবেন। এর পরের ৫০ দিনের মধ্যে দেশকে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য একটি নির্বাচনে যেতে হবে।

এদিকে, রাইসির মৃত্যুর শঙ্কা প্রকাশ করে নাম গোপন রাখার শর্তে এক ইরানি কর্মকর্তা বলেছেন, ‘হেলিকপ্টার বিধ্বস্তের পর প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। আমরা এখনো আশাবাদী। তবে দুর্ঘটনাস্থল থেকে যে তথ্য আসছে সেগুলো খুবই চিন্তার।’

জানা গেছে, সীমান্ত এলাকায় আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে যৌথভাবে একটি বাঁধ উদ্বোধনের পর তিনি শহরে ফিরছিলেন। পথিমধ্যে বিরূপ আবহাওয়ার কারণে জরুরি অবতরণে বাধ্য হয়। এসময় দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টারটি।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হেলিকপ্টারটি গন্তব্যে পৌঁছার আগেই অবতরণে বাধ্য হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে সেখানে এখনও উদ্ধারকর্মীরা পৌঁছাতে পারেননি। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন