Logo
Logo
×

আন্তর্জাতিক

কিরগিজস্তানে বাংলাদেশি, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ওপর হামলা

Icon

ইউএনবি

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০১:১৩ এএম

কিরগিজস্তানে বাংলাদেশি, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ওপর হামলা

কিরগিজস্তানে বাংলাদেশি, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীরা স্থানীয় উত্তেজিত জনতার হামলার শিকার হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৮ মে) এই হামলার শিকার হন দেশটিতে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা।

কিরগিজস্তানের ইন্টারন্যাশনাল স্কুল অব মেডিসিনের বাংলাদেশি শিক্ষার্থী সামিয়া কবির শনিবার সন্ধ্যায় ইউএনবিকে বলেন, ‘আমরা এখানে পাঁচজন বাংলাদেশি মেয়ে আছি। আমরা এখন আমাদের অ্যাপার্টমেন্টের ভিতরে আছি। আমাদের অ্যাপার্টমেন্টের সামনে কিছু লোক জড়ো হচ্ছে। দয়া করে আমাদের সাহায্য করুন।’

সামিয়া আরও বলেন, 'কর্তৃপক্ষ আমাদের ভেতরে থাকতে বলেছে। আমরা কাছাকাছি অন্যান্য অ্যাপার্টমেন্ট থেকে কিছু আওয়াজ শুনতে পাচ্ছি ... সেখানে কিছু পাকিস্তানি থাকতে পারে।’

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে গত কয়েকদিন ধরে উত্তেজিত জনতা পাকিস্তান, ভারত ও বাংলাদেশের শিক্ষার্থীদের আবাসস্থল হোস্টেল লক্ষ্য করে ক্ষিপ্ত হয়ে উঠেছে। বেশ কয়েকজন বাংলাদেশি শিক্ষার্থী তাদেরকে সাহায্য করার আবেদনটি প্রচার করতে ইউএনবির কাছে অনুরোধ করেছেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কিরগিজ এবং আন্তর্জাতিক ছাত্র, বিশেষ করে পাকিস্তানি ও মিশরীয়দের মধ্যে ঝগড়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে উত্তেজনা বেড়ে যায়। এনডিটিভির খবরে বলা হয়, গত ১৩ মে ঘটে যাওয়া এ ঘটনাকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রতি আতিথেয়তার সুস্পষ্ট লঙ্ঘন হিসেবে দেখছেন স্থানীয়রা।

শুক্রবার(১৭ মে) রাতে বেশ কয়েকজন কিরগিজ সেনা রাস্তায় নেমে আসে। স্থানীয়রা এই বিবাদে জড়িত বিদেশিদের সঙ্গে ‘নমনীয় আচরণ’ করার জন্য কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

পুলিশ অবশ্য জানিয়েছে, গত ১৩ মে মারামারির অভিযোগ পাওয়া মাত্রই তিন কিশোরকে আটক করা হয়েছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন