Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের মসলায় এবার নিষেধাজ্ঞা দিল নেপাল

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ মে ২০২৪, ১১:০৮ পিএম

ভারতের মসলায় এবার নিষেধাজ্ঞা দিল নেপাল

ছবি: সংগৃহীত

ভারতের এমডিএইচ ও এভারেস্টের মসলা আমদানি, বিক্রি, ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নেপাল। নেপালের খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগ এই নিষেধাজ্ঞা দিয়েছে বলে দেশটির এক কর্মকর্তা জানিয়েছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক খবরে বলা হয়, এমডিএইচ ও এভারেস্টের মসলায় উচ্চ মাত্রার ইথিনাল অক্সাইডের উপস্থিতি শনাক্তের খবর সামনে আসার প্রেক্ষাপটে এই পদক্ষেপ নেয় নেপাল।

নেপালের খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগের মুখপাত্র মোহন কৃষ্ণ মহার্জন বলেন, তার দেশে এমডিএইচ ও এভারেস্ট ব্র্যান্ডের মসলা আমদানি নিষিদ্ধ করা হয়েছে। এই দুই ব্র্যান্ডের মসলায় ক্ষতিকর রাসায়নিক পাওয়ার খবরের পর তারা এমন পদক্ষেপ নিয়েছেন। তারা এক সপ্তাহ আগেই এই মসলা আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। বাজারে এই মসলা বিক্রিও নিষিদ্ধ করেছেন।

মোহন কৃষ্ণ আরও বলেন, এই দুটি ব্র্যান্ডের মসলায় রাসায়নিকের উপস্থিতির বিষয়ে পরীক্ষা চলছে। পরীক্ষার চূড়ান্ত প্রতিবেদন না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এদিকে, হংকং ও সিঙ্গাপুর ইতোমধ্যে এই মসলা নিষিদ্ধ করেছে। দেশ দুটির এমন পদক্ষেপের পর নেপাল এ ব্যবস্থা নিলেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইথিনাল অক্সাইড মানবদেহের জন্য অস্বাস্থ্যকর। এটি দীর্ঘদিন শরীরে গেলে ক্যানসারের ঝুঁকি তৈরি হয়।

ভারতীয় প্রতিষ্ঠান দুটির তৈরি মসলা ভারতসহ বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়। ভারত বিশ্বের বৃহত্তম মসলা প্রস্তুতকারক দেশ। ভারত মসলার বৃহত্তম রপ্তানিকারক দেশও বটে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন